২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পূজারা-কোহলির জোড়া শূন্যের দিনে আগারওয়ালের সেঞ্চুরি

- ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টের প্রথম দিনই সেঞ্চুরি করলেন ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল।

আগারওয়ালের অনবদ্য সেঞ্চুরিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে ৭০ ওভারে ৪ উইকেটে ২২১ রান তুলেছে ভারত। ১২০ রানে অপরাজিত আগারওয়াল। তবে একই ওভারে খালি হাতে ফিরেন ভারতের দুই সেরা ব্যাটার চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে ভারতের মাঠে সবচেয়ে বেশিবার শূন্যতে আউটের নয়া রেকর্ডও গড়েছেন কোহলি।

বৃষ্টিতে মাঠ ভেজা থাকার কারনে নির্ধারিত সময়ে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচ শুরু হতে পারেনি। স্থানীয় সময় পৌনে ১২টায় শুরু হয় ম্যাচ।

টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেন ভারতের অধিনায়ক কোহলি। দলকে দারুন সূচনা এনে দেন ভারতের দুই ওপেনার আগারওয়াল ও শুভমান গিল। ২৭ দশমিক ৩ ওভারে ৮০ রান যোগ করেন তারা। এরমধ্যে ৪৪ রান অবদান ছিলো গিলের। ৭১ বল খেলে ৭টি চার ও ১টি ছক্কা মারেন গিল।

নিজের ১১তম ওভারে গিলকে আউট করেন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। এরপর ১২তম ওভারে ভারত শিবিরে জোড়া আঘাত হানেন প্যাটেল। ওভারে পূজারা ও অধিনায়ক কোহলিকে শিকার করেন প্যাটেল। দু’জনকেই খালি হাতে ফেরান প্যাটেল। পূজারা ৫ ও কোহলি ৪ বল খেলেন।

ভারতের অধিনায়ক হিসেবে টেস্টে দশমবারের মতো শূন্য রানে ফিরলেন কোহলি। এর মধ্যে ছয়টি ঘরের মাঠে। ঘরের মাঠে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি খালি হাতে ফেরার রেকর্ডও গড়লেন সিরিজের প্রথম টেস্ট না খেলা কোহলি।

৫ বলের ব্যবধানে পূজারা ও কোহলির পতনে ক্রিজে আগারওয়ালের সঙ্গী হন অভিষেক টেস্টে সেঞ্চুরি করা শ্রেয়াস আইয়ার। ৩টি চারে ইনিংস শুরু করেছিলেন আইয়ার। আগারওয়ালের সাথে দলের চাকা সচলও রেখেছিলেন তিনি। জুটিতে দলের স্কোর দেড়শও পার করেন তারা। তাদের পথে বাঁধা হয়ে দাঁড়ান নিউজিল্যান্ডের প্যাটেল।

আইয়ারকে ১৮ রান থামিয়ে নিউজিল্যান্ডকে গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন চতুর্থ উইকেট নেয়া আইয়ার। চতুর্থ উইকেটে আগারওয়াল ও আইয়ার ৮০ রান যোগ করেন।

আইয়ারের যখন ফিরেন তখন ৮৫ রানে দাঁড়িয়ে আগারওয়াল। ৫৯তম ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে ১৯৬তম বলে ১৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরি তুলে নেন আগারওয়াল। ১৩ ইনিংস পর সেঞ্চুরি পেলেন তিনি। ২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করে ২৪৩ রানের ইনিংস খেলেছিলেন আগারওয়াল।

সেঞ্চুরি তুলে দিন শেষে অপরাজিত থাকেন আগারওয়াল। তার সাথে অপরাজিত আছেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৬১ রান যোগ করেছেন তারা।

২৪৬ বল খেলে ১৪টি চার ও ৪টি ছক্কায় ১২০ রান করেন আগাওয়াল। ৩টি চার ও ১টি ছক্কায় ৫৩ বলে অপরাজিত ২৫ রান করেছেন ঋদ্ধিমান।

নিউজিল্যান্ডের সফল বোলার প্যাটেল ২৯ ওভার বল করে ৭৩ রানে ৪ উইকেট নিয়েছেন।

ইনজুরির কারনে এ টেস্টে খেলতে পারছেন না নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, ভারতের আজিঙ্কা রাহানে-রবীন্দ্র জাদেজা ও ইশান্ত শর্মা।
কানপুরে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছিলো।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement