০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

শেষ টেস্ট জিতে সিরিজে বাজিমাত করতে চায় ভারত-নিউজিল্যান্ড

শেষ টেস্ট জিতে সিরিজে বাজিমাত করতে চায় ভারত-নিউজিল্যান্ড - ছবি : সংগৃহীত

রোমাঞ্চকর ড্র’তে শেষ হয়েছিল ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট। তবে দ্বিতীয় ও শেষ টেস্ট জয়ের জন্য মুখিয়ে আছে দু’দলই। দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নেয়ার সমীকরণকে মাথায় রেখেই আগামীকাল থেকে মুম্বাইয়ে মাঠে নামছে ভারত ও নিউজিল্যান্ড। মুম্বাইয়ে আগামীকাল সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।

কানপুরে প্রথম টেস্টটি দারুন উত্তেজনায় শেষ হয়। জয়ের হাসি হাসতে পারেনি কোনো দলই। তবে টেস্ট ক্রিকেটার জনপ্রিয়তা আবারো ফুটিয়ে তুলে বিশ্ব ক্রিকেটের মঞ্চে।

পঞ্চম ও শেষ দিনের শেষ বিকেলে ৫২ বলের অবিচ্ছিন্ন জুটি গড়ে ভারতকে জয় বঞ্চিত করেন নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল। আট নম্বরে নেমে ৯১ বল খেলেন রবীন্দ্র। আর শেষ ব্যাটার প্যাটেল খেলেন ২৩ বল। তাতেই হারা ম্যাচ ড্র করে স্বস্তিতে মাঠ ছেড়েছিল নিউজিল্যান্ড।

প্রথম টেস্টে ভারতের হয়ে চমক দেখান অভিষেক ম্যাচ খেলতে নামা শ্রেয়াস আইয়ার। অভিষেক ইনিংসেই ১০৫ রান করেন তিনি। সাথে ওপেনার শুভমান গিলের ৫২ ও রবীন্দ্র জাদেজার ৫০ রানের সুবাদে ৩৪৫ রানের সংগ্রহ পায় ভারত।

আর দুই ওপেনার টম লাথামের ৯৫ ও উইল ইয়ংয়ের ৮৯ রানের কল্যাণে ২৯৬ রান করেছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংস থেকে লিড পেয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে বিপদেই পড়েছিল ভারত। ৫১ রানে ৫ উইকেট হারায় টিম ইন্ডিয়া। আবারো দলের ত্রাতা হয়ে আসেন শ্রেয়াস। ৬৫ রান করেন তিনি।

সাথে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার লড়াকু ৬১ রানে চতুর্থ দিনের শেষ বিকেলে ৭ উইকেটে ২৩৪ রানে ইনিংস ঘোষণা করে ভারত। এতে ম্যাচ জিততে ২৮৪ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড।

সেই টার্গেটে খেলতে নেমে ১৫৫ রানে নবম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর শেষ উইকেটে অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে হার থেকে রক্ষা করেন রবীন্দ্র ও প্যাটেল। ম্যাচ সেরা হয়েছিলেন আইয়ার।

প্রথম ম্যাচে ভারতীয় দলে ছিলেন না নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। বিশ্রামে ছিলেন তিনি। সিরিজের শেষ ম্যাচে দেখা যাবে কোহলিকে। তবে উইকেটরক্ষক ঋদ্ধিকে সংশয় রয়েছে। কারন প্রথম টেস্টে ঘাড়ের ব্যথার কারণে দু’ইনিংসের উইকেটের পেছনে পুরো সময় দায়িত্ব পালন করতে পারেননি তিনি।

তবে শেষ টেস্ট জিতে সিরিজ পকেটে ভরতে চায় ভারত। এমনটাই বললেন ওপেনার শুভমান গিল। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে ভাগ্য আমাদের সাথে ছিল না। তবে দ্বিতীয় টেস্টে আমাদের আরো ভালো করতে হবে। সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে শেষ টেস্ট খেলতে নামবো আমরা।’

ভারতের মাটিতে ড্রকেই জয়ের সমান মনে করে সফরকারী দলগুলো। প্রথম টেস্ট ড্র’র পর তেমনই মনে হচ্ছে নিউজিল্যান্ডের। তবে কাগজে-কলমে প্রথম টেস্টের ফল ড্র’ই লেখা থাকবে। তাই শেষ টেস্টে ভালো খেলে, সিরিজ জয়ের লক্ষ্য নিউজিল্যান্ডেরও। ড্র থেকে আত্মবিশ্বাস পাচ্ছে নিউজিল্যান্ড, বললেন ওপেনার ইয়ং, ‘আমাদের লক্ষ্য সিরিজে ভালো খেলা। সেখানে প্রথম টেস্ট, যেভাবে ড্র করেছি, সেটি প্রশংসনীয়। ভারতের মাটিতে ড্র, জয়ের সমানই। এই ড্র আমাদের আত্মবিশ্বাস যোগাচ্ছে। আশা করছি, শেষ টেস্টে আরো ভালো খেলে ম্যাচ জিততে পারবো আমরা।’

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারা, সূর্যকুমার যাদব, মায়াঙ্ক আগারওয়াল, শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণ।

নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লানডেল, কাইল জেমিসন, টম লাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, উইলিয়ামস সমারভেল, টম সাউদি, রস টেইলর, নিল ওয়াগনার, উইল ইয়ং ও ডেভন কনওয়ে।


আরো সংবাদ


premium cement