১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতের জয় রুখে দিলো রবীন্দ্র-প্যাটেল জুটি

ভারতের জয় রুখে দিলো রবীন্দ্র-প্যাটেল জুটি - ছবি : সংগৃহীত

শেষ উইকেটে অবিচ্ছিন্ন ৫২ বল খেলে ভারতকে কানপুর টেস্টে জয় বঞ্চিত করলো নিউজিল্যান্ডের দুই লোয়ার-অর্ডার ব্যাটার রাচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল। ফলে রোমাঞ্চক ড্র’তে শেষ হলো ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট।
২৮৪ রানের টার্গেটে খেলতে নেমে পঞ্চম ও শেষ দিনের শেষ পর্যন্ত নিউজিল্যান্ড ৯ উইকেটে ১৬৫ রান করলে টান-টান উত্তেজনাপূর্ণ টেস্টটি ড্র’তে শেষ হয়।

সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে ১ উইকেটে ৪ রান করেছিলো নিউজিল্যান্ড। ফলে টেস্টটি জিততে পঞ্চম ও শেষ দিনে ভারতের দরকার ছিলো ৯ উইকেট, নিউজিল্যান্ডের প্রয়োজন ছিলো ২৮০ রান।
ওপেনার টম লাথাম ২ ও নাইটওয়াচম্যান উইলিয়াম সমারভিল শূন্য রানে পঞ্চম দিনের খেলা শুরু করেন। দিনের প্রথম সেশন ভালোভাবেই শেষ করেন লাথাম ও সমারভিল।

দ্বিতীয় সেশনের প্রথম বলেই লাথাম ও সমারভিলের জুটি ভাঙ্গেন পেসার উমেশ যাদব। ৩৬ রান করে ফিরেন সমারভিল। এরপর চা-বিরতির আগে নিউজিল্যান্ডের আরও দুই উইকেট তুলে নেন অশি^ন ও জাদেজা। ৫২ রান করা লাথামকে বিদায় দেন অশ্বিন। আর অভিজ্ঞ রস টেইলরকে শিকার করেন জাদেজা। ফলে ৪ উইকেটে ১২৫ রানে চা-বিরতিতে যায় নিউজিল্যান্ড। এ অবস্থায় ম্যাচ ড্র করায় মনোযোগী হয় নিউজিল্যান্ড। তবে জয়ের জন্য মুখিয়ে ছিলো ভারত।

শেষ সেশনে জাদেজা-অশ্বিন ও প্যাটেলের ঘুর্ণিতে ৯০তম ওভারে নবম উইকেট হারায় নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক কেন উইলিয়ামনকে ২৪ রানে, কাইল জেমিসনকে ৫ ও টিম সাউদিকে ৪ রানে আউট করেন জাদেজা। আর টম ব্লান্ডেলকে ২ রানে অশি^ন এবং হেনরি নিকোলসকে ১ রানে প্যাটেল শিকার করেন।
জয় থেকে ১ উইকেট দূরে ছিলো ভারত। তবে শেষ উইকেটে ৫২ বল খেলে অবিচ্ছিন্ন থেকে ভারতের মুঠো থেকে ম্যাচ ছিনিয়ে নেন রাচিন রবীন্দ্র ও শেষ ব্যাটার আজাজ প্যাটেল। রবীন্দ্র ৯১ বলে ১৮ ও প্যাটেল ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন।

ভারতের জাদেজা ৪টি ও অশ্বিন ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন অভিষেক টেস্ট খেলতে নামা শ্রেয়াস আইয়ার।
আগামী ৩ ডিসেম্বর থেকে মুম্বাইয়ে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল