২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

ভারতের জয় রুখে দিলো রবীন্দ্র-প্যাটেল জুটি

ভারতের জয় রুখে দিলো রবীন্দ্র-প্যাটেল জুটি - ছবি : সংগৃহীত

শেষ উইকেটে অবিচ্ছিন্ন ৫২ বল খেলে ভারতকে কানপুর টেস্টে জয় বঞ্চিত করলো নিউজিল্যান্ডের দুই লোয়ার-অর্ডার ব্যাটার রাচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল। ফলে রোমাঞ্চক ড্র’তে শেষ হলো ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট।
২৮৪ রানের টার্গেটে খেলতে নেমে পঞ্চম ও শেষ দিনের শেষ পর্যন্ত নিউজিল্যান্ড ৯ উইকেটে ১৬৫ রান করলে টান-টান উত্তেজনাপূর্ণ টেস্টটি ড্র’তে শেষ হয়।

সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে ১ উইকেটে ৪ রান করেছিলো নিউজিল্যান্ড। ফলে টেস্টটি জিততে পঞ্চম ও শেষ দিনে ভারতের দরকার ছিলো ৯ উইকেট, নিউজিল্যান্ডের প্রয়োজন ছিলো ২৮০ রান।
ওপেনার টম লাথাম ২ ও নাইটওয়াচম্যান উইলিয়াম সমারভিল শূন্য রানে পঞ্চম দিনের খেলা শুরু করেন। দিনের প্রথম সেশন ভালোভাবেই শেষ করেন লাথাম ও সমারভিল।

দ্বিতীয় সেশনের প্রথম বলেই লাথাম ও সমারভিলের জুটি ভাঙ্গেন পেসার উমেশ যাদব। ৩৬ রান করে ফিরেন সমারভিল। এরপর চা-বিরতির আগে নিউজিল্যান্ডের আরও দুই উইকেট তুলে নেন অশি^ন ও জাদেজা। ৫২ রান করা লাথামকে বিদায় দেন অশ্বিন। আর অভিজ্ঞ রস টেইলরকে শিকার করেন জাদেজা। ফলে ৪ উইকেটে ১২৫ রানে চা-বিরতিতে যায় নিউজিল্যান্ড। এ অবস্থায় ম্যাচ ড্র করায় মনোযোগী হয় নিউজিল্যান্ড। তবে জয়ের জন্য মুখিয়ে ছিলো ভারত।

শেষ সেশনে জাদেজা-অশ্বিন ও প্যাটেলের ঘুর্ণিতে ৯০তম ওভারে নবম উইকেট হারায় নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক কেন উইলিয়ামনকে ২৪ রানে, কাইল জেমিসনকে ৫ ও টিম সাউদিকে ৪ রানে আউট করেন জাদেজা। আর টম ব্লান্ডেলকে ২ রানে অশি^ন এবং হেনরি নিকোলসকে ১ রানে প্যাটেল শিকার করেন।
জয় থেকে ১ উইকেট দূরে ছিলো ভারত। তবে শেষ উইকেটে ৫২ বল খেলে অবিচ্ছিন্ন থেকে ভারতের মুঠো থেকে ম্যাচ ছিনিয়ে নেন রাচিন রবীন্দ্র ও শেষ ব্যাটার আজাজ প্যাটেল। রবীন্দ্র ৯১ বলে ১৮ ও প্যাটেল ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন।

ভারতের জাদেজা ৪টি ও অশ্বিন ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন অভিষেক টেস্ট খেলতে নামা শ্রেয়াস আইয়ার।
আগামী ৩ ডিসেম্বর থেকে মুম্বাইয়ে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।


আরো সংবাদ


premium cement