২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ঘুরে দাঁড়িয়েও শুভমনকে হারিয়ে চাপে ভারত

ঘুরে দাঁড়িয়েও শুভমনকে হারিয়ে চাপে ভারত - ছবি সংগৃহীত

ভারতকে ম্যাচে ফিরিয়েছিলেন সেই স্পিন ত্রয়ী। অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা মিলে ৯ উইকেট নিলেন। তার ফলে কানপুরে তৃতীয় দিন ২৯৬ রানে শেষ হয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। প্রথম ইনিংসে ৪৯ রানে এগিয়ে থাকে ভারত। তারপর শনিবার তৃতীয় দিনের শেষে ভারতের রান ১ উইকেটে ১৪। সব মিলিয়ে কানপুরে ৬৩ রানে এগিয়ে রাহানেরা।

দ্বিতীয় দিনের অপরাজিত ওপেনিং জুটি টম লাথাম ও উইল ইয়ং একই রকম ছন্দে খেলা শুরু করেন। ভারতের কোনো বোলারই তাদের সমস্যায় ফেলতে পারছিলেন না। দু’জনেই নিজেদের শতরানের দিকে এগচ্ছিলেন। ব্যক্তিগত ৮৯ রানের মাথায় ইয়ংকে আউট করে নিউজিল্যান্ডকে প্রথম ধাক্কা দেন অশ্বিন। মধ্যাহ্নভোজের বিরতির আগে উমেশ যাদবের বলে আউট হন অধিনায়ক কেন উইসিয়ামসন।

মধ্যাহ্নভোজের পরে সফলতা দেখালেন অক্ষর। পর পর রস টেলর, হেনরি নিকোলসকে আউট করেন তিনি। ৯৫ রানের মাথায় লাথাম আউট হতেই ধসে পড়ে কিউয়ি ব্যাটিং। পরের দিকে কাইল জেমিসন ২৩ রান করলেও বাকিরা রান পাননি। ফলে ১৪২.৩ ওভারে ২৯৬ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। অক্ষর ৫, অশ্বিন ৩ এবং জাডেজা ও উমেশ ১টি করে উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও শুরুটা ভালো হয়নি ভারতের। দ্বিতীয় ওভারে মাত্র ১ রানের মাথায় কাইল জেমিসনের বলে বোল্ড হন প্রথম ইনিংসে অর্ধশতরান করা শুভমন গিল। দিনের বাকি সময়ে আর উইকেট পড়েনি। শেষ পর্যন্ত ৫ ওভারে ১৪ রানে শেষ হয় তৃতীয় দিনের খেলা।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement