০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে!

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! - ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের দুরন্ত ফর্ম অব্যাহত। মঙ্গলবার ৫ উইকেটে নিউজিল্যান্ডকে হারানোর ফলে গ্রুপ ‘২’-এর শীর্ষে চলে গেলেন বাবর আজমরা।

মঙ্গলবার জয়ের ফলে দু'ম্যাচে চার পয়েন্ট নিয়ে (+০.৭৩৮ নেট রানরেট) সেমিফাইনালের দিকে এক পা বাড়িয়ে ফেলেছে পাকিস্তান। স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় জয়ের ফলে দ্বিতীয় স্থানে আছে আফগানিস্তান। এক ম্যাচে পয়েন্ট দুই, নেট রানরেট +৬.৫০০। তৃতীয় স্থানে আছে নামিবিয়া। বুধবার স্কটল্যান্ডের বিরুদ্ধে নামবে নামিবিয়া। চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে নিউজিল্যান্ড, ভারত ও স্কটল্যান্ড। তিনটি দলই সুপার ১২-এ নিজেদের প্রথম ম্যাচ হেরেছে। নেট রানরেটের বিচারে চতুর্থ স্থানে আছেন কিউয়িরা (-০.৫৩২)। ভারত ও স্কটল্যান্ডের নেট রানরেট যথাক্রমে -০.৯৭৩ এবং -৬.৫০০।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের জয়ের ফলে ভারতের সুবিধা হল নাকি অসুবিধা?

১) পাকিস্তানের জয়ের ফলে মোটামুটিভাবে সেমিফাইনাল নিশ্চিত বাবরদের। কারণ গ্রুপের দুই শক্তিশালী দল- ভারত ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা হয়ে গিয়েছে। বাকি আছে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ড। যে তিন ম্যাচে জেতার কথা পাকিস্তান। অত্যন্ত খাতায় কলমে ফেভারিট বিচার করলে সেটাই হওয়ার কথা। সেটা যদি হয়, তাহলে পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালে যাবে পাকিস্তান।

নিয়ম মোতাবেক বাকি পাঁচটি দল একটি স্থানের জন্য লড়াই করবে। ধারেভারে লড়াইটা মূলত হবে নিউজিল্যান্ড ও ভারতের মধ্যে। সেক্ষেত্রে আগামী ৩১ অক্টোবরের ভারত-নিউজিল্যান্ড ম্যাচ কার্যত কোয়ার্টার-ফাইনাল হতে চলেছে। ওই ম্যাচে যদি ভারত জিতে যায়, তাহলে সেমিফাইনালে পাকিস্তানের সঙ্গী হওয়ার সম্ভাবনা বেশি বিরাট কোহলিদের। কারণ ধারেভারে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের বিরুদ্ধে জিতে যাওয়ার কথা ভারতের। নিউজিল্যান্ড সেক্ষেত্রে ভারতের বিরুদ্ধে হারলে কার্যত টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে।

২) যদি মঙ্গলবার নিউজিল্যান্ড জিতে যেত, সেক্ষেত্রে আবার গ্রুপ ‘২’-এর লড়াই জমে যেত। পাকিস্তান ও নিউজিল্যান্ড দু'দলের দু'পয়েন্ট হতো। তখন প্রথম ও দ্বিতীয়- দুটি স্থানের জন্যই লড়াই হতো। তবে নিউজিল্যান্ড ম্যাচ কার্যত কোয়ার্টার-ফাইনালই থাকত ভারতের জন্য। কারণ ওই ম্যাচ হারলে টুর্নামেন্ট থেকে কার্যত ছিটকেই যেত ভারত।

ফলে খাতায় কলমে পাকিস্তান জয়ের ফলে ভারতের তেমন কোনো লাভ বা ক্ষতি হলো না। কারণ নিউজিল্যান্ড ম্যাচ কার্যত কোয়ার্টার-ফাইনালই হতো বিরাটদের। এখনো সেটাই হচ্ছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের দৈনিক নয়া দিগন্ত সাংবাদিক এরশাদ আলীর শাশুড়ির ইন্তেকাল চিলিতে করোনার ‘ওমিক্রন’ ধরন শনাক্ত মালয়েশিয়ায় নতুন করে ৪ হাজার ৮৯৬ জন করোনায় আক্রান্ত চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার পরামর্শ প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অস্তিত্ব বিলুপ্তির চেষ্টা হচ্ছে : ফখরুল শহীদ সোহরাওয়ার্দী গণতন্ত্রের অভিযাত্রায় অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন : কাদের ১১ ডিসেম্বর থেকে সব সিটিতে হাফ ভাড়া কনডেম সেলের আসামিদের তথ্য দাখিল না করায় হাইকোর্টের অসন্তোষ ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)