০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সুপার টুয়েলভের রোমাঞ্চ আজ থেকে শুরু

সুপার টুয়েলভের রোমাঞ্চ আজ থেকে শুরু - ছবি : সংগৃহীত

বাছাই পর্ব শেষ। এবার আসল বিশ্বকাপের পালা। আজ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে সুপার টুয়েলভের রোমাঞ্চকর অধ্যায়। দেখা মিলবে বিশ্বের ক্রিকেট পরাশক্তি দলগুলোর ব্যাট-বলের লড়াই।

মূল পর্ব মাঠে গড়াতে যাচ্ছে হাইভোল্টেজ ম্যাচ দিয়ে। গ্রুপ ওয়ানের ম্যাচে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি আবুধাবীর শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বিকেল ৪টায়। সপ্তম আসরে দুই দলের চোখই প্রথমবারের মতো শিরোপা জয়ে।

দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড মুখোমখি হবে ওয়েস্ট ইন্ডিজের। এই ম্যাচটি শুরু হবে রাত ৮টায়, দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। টুর্নামেন্টে সর্বাধিক দুইবার (শ্রীলঙ্কা ও ভারতের মাটিতে ২০১২ ও ২০১৬ সালে) চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডটা বাড়িয়ে নেওয়ার মিশন শুরু করছে আজ ক্যারিবিয়ানরা। আসরের বর্তমান চ্যাম্পিয়নও তারা। আর শিরোপা জয়ে উইন্ডিজের রেকর্ড স্পর্শ করার লক্ষ্য আজ মাঠে নামছে ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে চ্যাম্পিয়ন হওয়া ইংল্যান্ড।

বিশ্বকাপের প্রথম পর্বে লড়াই করেছে আট দল। সেই বাধা উতরে সুপার টুয়েলভে নাম লিখেছে চারটি দল। গ্রুপ ‘এ’ থেকে মূল লড়াইয়ে উঠেছে শ্রীলঙ্কা ও নামিবিয়া।

আয়ারল্যান্ডের হৃদয় ভেঙে প্রথমবারের মতো বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের নাম লিখে ইতিহাস গড়েছে নামিবিয়া। শেষের ম্যাচে নেদারল্যান্ডসকে গুড়িয়ে এ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। নামিবিয়া গ্রুপ রানার্স আপ। অন্য দিকে গ্রুপ ‘বি’ থেকে মূল পর্বে পা রেখেছে স্কটল্যান্ড ও বাংলাদেশ।

সুপার টুয়েলভে থাকছে ১২ দলের লড়াই। এখানেও থাকছে দুটি গ্রুপ। গ্রুপ ওয়ানে খেলবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। গ্রুপ ‘টু’ তে লড়বে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া।

সুপার টুয়েলভ বাংলাদেশ শুরু করবে আগামীকাল থেকে। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। এবারের বিশ্বকাপে প্রস্তুতি ম্যাচে এই লঙ্কানদের কাছেই হেরে ছিল বাংলাদেশ। বিশ্বকাপের মূল পর্বে সেই হারের মধুর প্রতিশোধ নেয়ার সুবর্ণ সুযোগ। এ পর্বে লাল-সবুজের প্রতিনিধিদের সব ম্যাচই বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

সুপার টুয়েলভের দুই গ্রুপের সেরা দুই দল প্রতিদ্বন্দ্বিতা করবে ফাইনালে। শেষ চারের ম্যাচ দুটি হবে ১০ ও ১১ নভেম্বর। সেমিফাইনালের সেরা দুই দল নিয়ে ১৪ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে আসরের।



আরো সংবাদ


‘জরুরি প্রয়োজন ছাড়া দক্ষিণ আফ্রিকা প্রবাসী কেউ দেশে না আসাই ভালো’ গ্রিন ইউনিভার্সিটিতে সশরীরে ক্লাস শুরু কক্সবাজার বিমানবন্দরে গরুর মৃত্যু নিয়ে রহস্য কাটেনি সংক্রমণে ডেল্টাকেও ছাপিয়ে যেতে পারে ওমিক্রন : দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞদের আশঙ্কা গাজীপুরে সাবেক মেয়র সমর্থকদের ওপর হামলা ও ভাঙ্গচুর পঞ্চসারে গুলি ও ককটেল বিষ্ফোরণ ঘটনায় মামলা এইডস রোগীর কী চিকিৎসা আছে বাংলাদেশে? কলেজ ছাত্রের রগকাটা লাশ উদ্ধার ইউক্রেনে আগ্রাসন চালালে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে : ন্যাটো প্রধান নারী জাগরণের অগ্রদূত হিসেবে কাজ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় : আইনমন্ত্রী খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপি রাজনীতি করছে : বাহাউদ্দিন নাছিম

সকল