২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া -

জিতলেই সুপার টুয়েলভ স্থান আর হারলে বেজে যাবে বিদায়ঘণ্টা। এমন সমীকরণে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ড আর নামিবিয়া।

অবশেষে ইতিহাস গড়ে আয়াল্যান্ডকে বিদায় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে উঠল নামিবিয়া। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে টানা দুই ম্যাচ জিতে নাম লেখালো সুপার টুয়েলভে। আইসিসির টুর্নামেন্টে দেশটির ক্রিকেট ইতিহাসে এটিই সেরা সাফল্য।

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপে শারজার এ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১২৫ রান করেছে আইরিশরা। আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেছেন ওপেনিংয়ে নামা পল স্টার্লিং। আর অপর ওপেনার কেভিন ও’ব্রায়েন করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান। এছাড়া অধিনায়ক অ্যান্ড্রিউ বালবার্নি ২১ রান করলেও বাকিদের সংগ্রহ এক সংখ্যার।

অপরদিকে নামিবিয়ার পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন জন ফ্রাইলিংক। এছাড়া ডেভিড ওয়াইসে ২টি ও জে জে স্মিত ও বার্নার্ড শোল্টজ নিয়েছেন একটি করে উইকেট।

১২৬ রানের লক্ষ্য, টি-টোয়েন্টিতে মামুলিই বলা যায়। ক্রেইগ উইলিয়ামস (১৬ বলে ১৫) আর জ্যান গ্রিন (৩২ বলে ২৪)-নামিবিয়ার দুই ওপেনারই ধীরগতির ইনিংস খেলেন।

তবে ২ উইকেটে ৭৩ রান তুলে ফেলা দলটির রান তাড়ায় তেমন দুশ্চিন্তায় পড়তে হয়নি তৃতীয় উইকেট জুটির কল্যাণে। অধিনায়ক গেরহার্ড এরাসমাস আর ডেভিড ওয়াইজ ৩১ বলে ৪৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বের করেই মাঠ ছাড়েন।

এরাসমাস ৪৯ বলে ৩ বাউন্ডারি আর এক ছক্কায় অপরাজিত থাকেন ৫৩ রানে। ১৪ বলে ১ চার আর ২ ছক্কায় ২৮ রানে অপরাজিত থাকেন নামিবিয়াকে সুপার টুয়েলভে তোলার অন্যতম রূপকার ওয়াইজ।

আয়ারল্যান্ড একাদশ
পল স্টার্লিং, কেভিন ও’ব্রায়েন, অ্যান্ড্রিউ বালবার্নি (অধিনায়ক), গ্যারেথ ডেলানি, কার্টিস ক্যাম্পার, হ্যারি টেক্টর, নেইল রক, সিমি সিং, মার্ক এডায়ার, জশ লিটল, ক্রেইগ ইয়ং।

নামিবিয়া একাদশ
পিকি ইয়া, জেন গ্রিন, ক্রেইগ উইলিয়ামস, গেরহার্ড ইরাসমাস (অধিনায়ক), ডেভিড ভিসে, জেজে স্মিট, মাইকেল ভ্যান লিঙ্গেন, জন ফ্রাইলিংক, লফটি-ইটন, রুবেন ট্রাম্পেলম্যান, বার্নার্ড শোল্টজ।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল