০৬ ডিসেম্বর ২০২১
`

সুপার টুয়েলভে কেমন প্রতিপক্ষ পেল বাংলাদেশ

সুপার টুয়েলভে কেমন প্রতিপক্ষ পেল বাংলাদেশ - ছবি : সংগৃহীত

আইসিসির আগের নিয়ম অনুযায়ী বহাল থাকলে এ গ্রুপে পড়তো বাংলাদেশ। যেখানে সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিপক্ষ থাকত ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড। কিন্তু নিয়মের ব্যতয় ঘটায় বি গ্রুপ রানার্স আপ হওয়ায় বাংলাদেশ পড়েছে সুপার টুয়েলভের বি গ্রুপে। যেখানে প্রতিপক্ষ সব পাওয়ার হিটারের দেশ। সবচেয়ে বড় কথা, বাংলাদেশের সামনে পড়তে যাচ্ছে টি টোয়েন্টিতে সাবেক ও বর্তমান মিলিয়ে তিন বিশ্বচ্যাম্পিয়ন।

বি গ্রুপে আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আসতে পারে আরেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। আছে অস্ট্রেলিয়া। যারা আবার ২০১০ বিশ্বকাপের রানার্স আপ। শুধু তাই নয়, এই গ্রুপে বাংলাদেশকে মোকাবেলা করতে হবে সাবেক দুইবারের সেমিফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকার।

সব মিলিয়ে এই গ্রুপটা বাংলাদেশের জন্য খুব সহজ হবে বলে যারা আগাম অনুমান করেছিল, তা মোটেও না। তারপরও এই গ্রুপে বাংলাদেশ ফাইট দিতে পারে এমন কয়েকটি দল আছে। প্রথম অস্ট্রেলিয়া দল। যাদের সঙ্গে ঘরের মাঠে সিরিজ জয়ের তাজা স্মৃতি রয়েছে। যদিও বিশ্বকাপ দলটা তাদের শক্তিতে পরিপূর্ণ। তারপরও সিরিজ জেতার প্রেরণা কাজে দেবে টাইগারদের।

এছাড়া ওয়েস্ট ইন্ডিজ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন হলেও বাংলাদেশ পাল্লা দেবে এদের সঙ্গে এটা নিশ্চিত। দক্ষিণ আফ্রিকার সঙ্গেও হয়তো খারাপ করবে না বাংলাদেশ। আর ইংল্যান্ডের সঙ্গে লড়াইটা হবে হাড্ডাহাড্ডি তা অনুমেয়। আর বাছাই পর্বের এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শ্রীলঙ্কা আসলে তাদের সঙ্গেও জয়ের একটা আশা থাকবে বাংলাদেশের।

সব নির্ভর করছে বাংলাদেশ দলের লড়াকু পারফরম্যান্সের উপর। বাছাই পর্বের মতো অবস্থা হলে দ্রুতই বিদায় নিতে হবে। তবে ব্যাট-বলের ঝলকটা ভালোমতো হলে উপরে যাওয়া সম্ভব। কিন্তু টি টোয়েন্টি বিশ্বকাপে সেই গ্রাফটা বাংলাদেশের ভালো না বলেই অতি আশাবাদি হওয়া যাচ্ছে না।

পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ম্যাচ জিতে বাংলাদেশ বি গ্রুপ রানার্স আপ হিসেবে উঠে এসেছে সুপার টুয়েলভে। গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সুপার টুয়েলভের এ গ্রুপে চলে গেছে স্কটল্যান্ড। এ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ আজ নির্ধারিত হবে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে আজ জিততে পারলে এ গ্রু চ্যাম্পিয়ন হিসেবে সুপার টুয়েলভে বাংলাদেশের সামনে আসবে শ্রীলঙ্কা। অন্যদিকে নামিবিয়াকে হারাতে পারলে গ্রুপ রানার্স হিসেবে আয়ারল্যান্ড উঠে আসবে চূড়ান্ত পর্বে। তাদের জায়গা হবে বি গ্রুপে পাকিস্তান-ভারত গ্রুপে।

কোন গ্রুপে বাংলাদেশ পড়বে বা পড়েছে তা নিয়ে অবশ্য মাথা ব্যথা নেই বাংলাদেশ ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদের। পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ম্যাচ জেতার পর তিনি বলেছেন, ‘যে গ্রুপেই পড়ি, এটা নিয়ে ভাবনা নেই। ভালো খেলতে হবে এটাই মূল কথা।’

গ্রুপ রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে যাওয়ায় সূচি অনুযায়ী টানা খেলার ধকল সামলাতে হবে বাংলাদেশ দলকে। আগামী ২৪ অক্টোবর শারজাহতে মাঠে নামবে বাংলাদেশ। প্রথম পর্বে গ্রুপ ‘এ’ থেকে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে আছে শ্রীলঙ্কা। সুপার টুয়েলভে টাইগারদের প্রথম প্রতিপক্ষ তারাই। ২৭ অক্টোবর আবুধাবিতে বাংলাদেশের প্রতিপক্ষ ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ২৯ অক্টোবর একই মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচের পর ২ ও ৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে মাহমুদউল্লাহ শিবির। সুপার টুয়েলভে ফ্লাডলাইটের আলোর নিচে কোন ম্যাচ নেই বাংলাদেশ দলের। প্রতিটি ম্যাচ হবে স্থানীয় সময় দুপুর ২টায় অর্থাৎ বাংলাদেশ সময় বিকেল ৪টায়।



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)