০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বিশ্বকাপে বিশ্বরেকর্ড : ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট সাকিবের

বিশ্বকাপে বিশ্বরেকর্ড-টি-২০-অল-রাউন্ডার-সাকিব আল হাসান
বিশ্বকাপে বিশ্বরেকর্ড : ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট সাকিবের - ছবি : সংগৃহীত

চলতি টি-২০ বিশ্বকাপ শুরুর আগে ২৫টি ম্যাচে ৩০টি উইকেট নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় যুগ্মভাবে পঞ্চম স্থানে ছিলেন সাকিব আল হাসান। বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বড়সড় লাফ দিয়ে যুগ্মভাবে তালিকার শীর্ষে উঠে আসেন বাংলাদেশের তারকা অল-রাউন্ডার।

স্কটল্যান্ডের বিরুদ্ধে ২টি ও ওমানের বরুদ্ধে ৩টি উইকেট নেয়ার সুবাদে সার্বিকভাবে ৩৫টি উইকেট নিয়ে আগের ম্যাচেই যুগ্মভাবে চার নম্বরে উঠে এসেছিলেন সাকিব। এক্ষেত্রে তিনি অবস্থান করছিলেন পাকিস্তানের উমর গুল ও শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের সঙ্গে একাসনে।

এবার পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ৪ উইকেট নিয়ে সাকিব টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় যুগ্মভাবে এক নম্বরের সিংহাসন দখল করেন। এই নিরিখে একযোগে গুল, মেন্ডিস, আজমল ও মালিঙ্গাকে পিছনে ফেলে আফ্রিদির নজির ছুঁয়ে ফেলেন সাকিব আল হাসান।

পিএনজি ম্যাচের পর টি-২০ বিশ্বকাপে সাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ৩৯। তিনি ২৮ ম্যাচে ৩৯টি উইকেট সংগ্রহ করেছেন। টি-২০ বিশ্বকাপে ৩৪টি ম্যাচ খেলে আফ্রিদির সংগ্রহে রয়েছে ৩৯টি উইকেট। আপাতত যুগ্মভাবে শীর্ষে রয়েছেন দুই তারকা। বাংলাদেশ সুপার টুয়েলভে উঠলে নিশ্চিতভাবেই আফ্রিদিকে টপকে এককভাবে বিশ্বরেকর্ড নিজের দখলে নেবেন সাকিব।

টি-২০ বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট নেয়া বোলাররা
১. ২৮ ম্যাচে ৩৯টি উইকেট নিয়েছেন সাকিব।
২. ৩৪টি ম্যাচ খেলে ৩৯টি উইকেট নিয়েছেন শাহিদ আফ্রিদি।
৩. লসিথ মালিঙ্গা ৩১টি ম্যাচ খেলে ৩৮টি উইকেট নিয়েছেন।
৪. সৈয়দ আজমল ২৩ ম্যাচে ৩৬টি উইকেট নিয়েছেন।
৫. অজন্তা মেন্ডিস ২১ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।
৬. উমর গুল ২৪ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।



আরো সংবাদ


ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩ বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে ভালো : রাষ্ট্রদূত লাভজনক কবুতর পালনে আগ্রহী শায়েস্তাগঞ্জের যুবকরা! সুদানে নির্বাচনের পর রাজনীতি ছাড়বে সেনাবাহিনী : বুরহান পদ্মায় নাব্যতা সঙ্কট, শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল চট্টগ্রামে হাফ ভাড়া ১১ ডিসেম্বর থেকে কার্যকর নোয়াখালীতে ট্যাংকারের চাপায় গৃহবধূ নিহত

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)