০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

জটিল সমীকরণে বাংলাদেশ, স্কটল্যান্ড ও ওমান

জটিল সমীকরণে বাংলাদেশ, স্কটল্যান্ড ও ওমান - ছবি সংগৃহীত

বাংলাদেশ, ওমান ও স্কটল্যান্ড- তিন দলেরই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ওঠার সম্ভাবনা প্রবল। কিন্তু এই তিন দলের মধ্যে দু'টি দল গ্রুপ স্টেজ থেকে মূল পর্বের জন্য কোয়ালিফাই করবে। তবে তিন দলের মধ্যে রানরেটের খুব বেশি পার্থক্য নেই।

টি-২০ বিশ্বকাপে গ্রুপ-বি থেকে কোন দুই দল মূল পর্বে যাবে? এই নিয়ে টানটান উত্তেজনা রয়েছে। পাপুয়া নিউ গিনি ইতিমধ্যে বিশ্বকাপ যুদ্ধ থেকে ছিটকে গেছে। কিন্তু বাংলাদেশ, ওমান এবং স্কটল্যান্ড- তিন দলেরই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ওঠার সম্ভাবনা প্রবল। কিন্তু এই তিন দলের মধ্যে দু'টি দল গ্রুপ স্টেজ থেকে মূল পর্বের জন্য কোয়ালিফাই করবে। তবে তিন দলের মধ্যে রানরেটের খুব বেশি পার্থক্য নেই। যদিও স্কটল্যান্ড দুই ম্যাচ জিতে মূল পর্বে যাওয়ার জন্য এক পা বাড়িয়ে রেখেছে। বাংলাদেশ ও ওমান একটি করে ম্যাচ জিতেছে। তবে রানরেটের পার্থক্য খুবই সামান্য। যে কারণে জটিল হয়ে রয়েছে গ্রুপ-বি-র অঙ্কের হিসাবটা।

আজ বৃহস্পতিবার অবশ্য সব হিসাবের সমাধান হয়ে যাবে। স্কটল্যান্ড যদি ওমানকে হারায় তবে তারা গ্রুপ শীর্ষে থেকে সরাসরি মূল পর্বে চলে যাবে। তবে ওমান জিতলে অঙ্কটা অন্য রকম হয়ে যাবে। কারণ পয়েন্টে পিছিয়ে থেকেও রানরেটে এগিয়ে রয়েছে ওমান। যদিও সেটা খুবই সামান্য। স্কটল্যান্ড ২ ম্যাচ খেলে দু'টিতেই জিতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে। নেট রানরেট +০.৫৭৫। ওমান একটিতে জিতেছে। একটি ম্যাচ হেরেছে। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে তারা। তাদের নেট রানরেট +০.৬১৩।

এ দিকে আবার পাপুয়া নিউ গিনির মুখোমুখি হবে বাংলাদেশ। তারা এই মুহূর্তে ২ ম্যাচ খেলে একটিতে জিতে তিনে রয়েছে। রানরেট +০.৫০০। তবে আজ বৃহস্পতিবার তুলনামূলক দুর্বল পাপুয়া নিউ গিনিকে বড় ব্যবধানে হারাতে হবে সাকিব আল হাসানদের। তবে নেট রানরেটে খুব বেশি পিছিয়ে নেই বাংলাদেশও। কিন্তু নিউ পাপুয়া গিনিকে বড় ব্যবধানে হারালে মূল পর্বে যাওয়া নিশ্চিত করবে তারা।

মোদ্দা কথা, গ্রুপ-বি-র লড়াইটা কিন্তু বেশ কঠিন। শেষ পর্যন্ত কোন দুই দলের শিকে ছেঁড়ে, সেটাই এখন দেখার বিষয়।


সূত্র : হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অস্তিত্ব বিলুপ্তির চেষ্টা হচ্ছে : ফখরুল শহীদ সোহরাওয়ার্দী গণতন্ত্রের অভিযাত্রায় অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন : কাদের ১১ ডিসেম্বর থেকে সব সিটিতে হাফ ভাড়া কনডেম সেলের আসামিদের তথ্য দাখিল না করায় হাইকোর্টের অসন্তোষ ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী রোহিঙ্গা ক্যাম্পে বিয়েতে মতবিরোধে কনে ও বরপক্ষের মধ্যে সংঘর্ষ, নিহত ১ নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)