২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত-পাকিস্তানের যৌথ দল!

ভারত-পাকিস্তানের যৌথ দল! - ছবি : সংগৃহীত

ভারত এবং পাকিস্তান এই দুই দেশের কূটনৈতিক সম্পর্কের দীর্ঘদিন অবনতি ঘটেছে। ফলে দ্বিপক্ষীয় কোনো সিরিজে দীর্ঘদিন খেলা হয় না দুই দলের। আইসিসি ইভেন্টেই এই দুই দেশ একে অপরের মুখোমুখি হয়। চলতি কথায় একটা জিনিস সব সময়তেই শুনতে পাওয়া যায় ভারত এবং পাকিস্তান দুই দেশের ক্রিকেটাররা একে অপরের বিরুদ্ধেই যেখানে খেলেন না, সেখানে একে অপরের সাথে হাতে হাত কাঁধে কাঁধ মিলিয়ে খেলা তো দূরঅস্ত। কিন্তু এই অসাধ্য সাধন বাস্তবে করা সম্ভব হয়েছে। চলতি টি-২০ বিশ্বকাপের কোয়ালিফায়ার খেলা ওমান দলকে সুপার-১২-এ পৌছে দিতে একসাথে লড়াই চালাচ্ছেন ভারত-পাকিস্তানে জন্ম হওয়া একাধিক ক্রিকেটার।

মঙ্গলবার ওমান মুখোমুখি হয়েছিল বাংলাদেশের। সেই ম্যাচে তারা যথেষ্ট লড়াই করার পরেও ২৬ রানে হার স্বীকার করে। উল্লেখ্য এর আগে ওমান তাদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে হারাতে সক্ষম হয়েছিল। ফলে বলা যায় তাদের শেষ ম্যাচে তারা যদি স্কটল্যান্ডকে হারাতে পারে সেক্ষেত্রে এখনো তাদের সামনে সুযোগ রয়েছে পরবর্তী রাউন্ড অর্থাৎ সুপার-১২ তে যাওয়ার। আর সেই লক্ষ্যেই যৌথভাবে ওমানের হয়ে উদ্যোগী ভারত-পাকিস্তান দুই দেশের ক্রিকেটাররাই।

বাংলাদেশ দলের বিরুদ্ধে ওমানের প্রথম একাদশে থাকা ১১ জনের মধ্যে ৪ জন ক্রিকেটারের জন্ম শুধু ভারতে। তারা ভারতের ঘরোয়া ক্রিকেট,অনুর্ধ্ব-১৯ পর্যায়ে পর্যন্ত ক্রিকেট খেলেছেন। ঠিক সেইভাবেই ৭ জন ক্রিকেটারের শিকড় আবার পাকিস্তানে। ওমানের হয়ে সাকিবদের বিরুদ্ধে বল হাতে যেমন ভালো পারফরম্যান্স করে ফৈয়াজ বাট ৩০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন ঠিক তেমনভাবেই ব্যাট হাতে ভালো পারফরম্যান্স করেছেন কাশ্যপ প্রজাপতি (১৮ বলে ২১) এবং জতিন্দর সিং (৩৪ বলে ৪০ রান)।

আসুন একনজরে দেখে নেয়া যাক ওমানের, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশের ক্রিকেটারদের জন্মস্থান।

১) আকিব ইলিয়াস ( শিয়ালকোট, পাকিস্তান)

২) জতিন্দর সিং (লুধিয়ানা,ভারত)

৩) কাশ্যপ প্রজাপতি ( খেডা,গুজরাট,ভারত)

৪) জিশান মাকসুদ (চিচাওয়াতনি, পাকিস্তান)

৫) আয়ান খান (ভোপাল,ভারত)

৬) সন্দীপ গাউদ ( হায়দরাবাদ,ভারত)

৭) নাসিম খুশি ( শিয়ালকোট ,পাকিস্তান)

৮) কালিমুল্লাহ (গুজরানওয়ালা, পাকিস্তান)

৯) মোহম্মদ নাদিম (শিয়ালকোট,পাকিস্তান)

১০) ফৈয়াজ বাট (শিয়ালকোট ,পাকিস্তান)

১১) বিলাল খান (পেশাওয়ার, পাকিস্তান)
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement