০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ

সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ - ছবি : সংগৃহীত

প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হার। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে ওমানের বিরুদ্ধে দাপুটে জয়। এই মুহূর্তে টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ-বি'র তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। ওমানের কাছে হারলেই বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যেত বাংলাদেশের। তবে আপাতত তারা লড়াইয়ে টিকে থাকে।

স্কটল্যান্ড প্রথম দু'টি ম্যাচেই জয় তুলে নেয়ায় তারা ৪ পয়েন্ট নিয়ে গ্রপের শীর্ষে রয়েছে। ওমান ও বাংলাদেশের সংগ্রহে রয়েছে ২ ম্যাচে ২ পয়েন্ট করে। এই অবস্থায় শেষ ম্যাচে বাংলাদেশ পাপুয়া নিউ গিনিকে হারিয়ে দিলেই যে তারা সুপার টুয়েলভে জায়গা করে নেবে, তেমন কোনো নিশ্চয়তা নেই। কেননা ওমানের নেট রান-রেট বাংলাদেশের থেকে ভালো। তাই ওমান যদি শেষ ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে দেয়, তবে তিন দলেরই পয়েন্ট সংখ্যা দাঁড়াবে ৪। সেক্ষেত্রে নেট রান রেটে যে দু'টি দল এগিয়ে থাকবে, তারাই পরের রাউন্ডের টিকিট হাতে পাবে।

তবে শেষ ম্যাচে বাংলাদেশ জিতলে এবং ওমান হারলে, বাংলাদেশের সুপার টুয়েলভে যেতে রান-রেটের কোনো ভূমিকা থাকবে না। বাংলাদেশ এবং ওমান দু'দলই শেষ ম্যাচে হারলে স্কটল্যান্ড এক নম্বর দল হিসেবে পরের রাউন্ডে যাবে। সেক্ষেত্রে বাকি তিনটি দলের মধ্যে নেট রান-রেটে নির্ধারিত হবে কারা সুপার টুয়েলভে জায়গা পাবে।

বিশ্বকাপের প্রথম রাউন্ডের পয়েন্ট টেবিল

গ্রুপ-এ :
১. শ্রীলঙ্কা ১ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে। তাদের নেট রান-রেট +২.৬০৭।
২. আয়ারল্যান্ড ১ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দু'নম্বরে রয়েছে। তাদের নেট রান-রেট +১.৭৫৫।
৩. নেদারল্যান্ডস ১টি ম্যাচ খেলে কোনও পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। তারা তিন নম্বরে রয়েছে। তাদের নেট রান-রেট -১.৭৫৫।
৪. নমিবিয়াও ১টি ম্যাচ খেলে কোনও পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। তারা রয়েছে গ্রুপের একেবারে শেষে চার নম্বরে। তাদের নেট রান-রেট -২.৬০৭।

গ্রুপ-বি :
১. স্কটল্যান্ড ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে। তাদের নেট রান-রেট +০.৫৭৫।
২. ওমান ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দু'নম্বরে রয়েছে। তাদের নেট রান-রেট +০.৬১৩।
৩. বাংলাদেশ ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে। তাদের নেট রান-রেট +০.৫০০।
৪. পাপুয়া নিউ গিনি ২ ম্যাচ খেলে কোনও পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। তারা রয়েছে গ্রুপের একেবারে শেষে চার নম্বরে। তাদের নেট রান-রেট -১.৮৬৭।

সূত্র : হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)