২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এক মৌসুমে সর্বনিম্ন ব্যাটিং গড়ের রেকর্ড কেকেআর অধিনায়কের

কেকেআর অধিনায়ক ইয়ন মর্গান - ছবি : সংগৃহীত

দলকে আইপিএল ফাইনালে তুলেছেন। কিন্তু পুরো মৌসুমে এতটাই জঘন্য ফর্মে ছিলেন যে টুর্নামেন্টের শেষের দিকে ব্যাট করতে নামলেই যেন লজ্জার রেকর্ড গড়ছেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়ক ইয়ন মর্গান। শুক্রবারের ফাইনালেও ব্যতিক্রম হলো না। মর্গানের লজ্জার তালিকা আরো দীর্ঘ হলো।

আইপিএলের ইতিহাসে কোনো মৌসুমে (ন্যূনতম ১০ ইনিংস) অধিনায়কদের মধ্যে সবথেকে খারাপ ব্যাটিং গড়ের ‘নজির’ গড়েছেন মর্গান। চলতি মৌসুমে ১৭ ম্যাচে ১৩৩ রান করেছেন নাইট অধিনায়ক (১৬ ইনিংস)। গড় ১১.০৮। যা কিনা হরভজন সিং এবং শেন ওয়ার্নের মতো বোলার অধিনায়কের থেকেও কম।

২০১২ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হরভজনের গড় ছিল ১২ (১৭ ম্যাচ, ১১ ইনিংস, ১০৮ রান, সর্বোচ্চ ৩৩)। ২০০৯ সালে রাজস্থান রয়্যালসের অধিনায়ক ওয়ার্নের ব্যাটিং গড় ১৩.৫ ছিল (১৩ ম্যাচ, ১১ ইনিংস, ১০৮ রান, সর্বোচ্চ অপরাজিত ৩৪)। অর্থাৎ যে অধিনায়কদের মূল শক্তি ব্যাটিং, তাদের সাথে তুলনা তো বহু দূরের বিষয়। হরভজন এবং ওয়ার্নের মতো বোলাররাও অধিনায়ক হিসেবে ব্যাট হাতে বেশি রান করেছেন।

শুক্রবার ফাইনালেও ব্যর্থ হয়েছেন মর্গান। ৮ বলে করেছেন মাত্র ৪ রান।

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্স হার কার্যত নিশ্চিত হয়ে যাওয়ার পর তাকে ট্রোলের মুখেও পড়তে হয়। এক নেটিজেন বলেন, ‘সেলমন ভাইও জানেন, কীভাবে হিট অ্যান্ড রান করতে হবে। কিন্তু মর্গান পারেন না।’ অপর এক নেটিজেন বলেন, ‘ইয়ন মর্গান এত বাজে খেলেছেন যে নিজের দলকে ফাইনালে নিয়ে যাওয়া সত্ত্বেও পরের নিলামে তাকে হয়ত কেউ নেবে না।’ অপর এক নেটিজেন রীতিমতো খোঁচা দিয়ে বলেন, ‘ইয়ন, ট্রফি জিততে গেলে তোমায় ফাইনাল জিততে হবে। সবসময় ওরকম হয় না (২০১৯ সালে ৫০ ওভারে বিশ্বকাপে ইংল্যান্ডের জয়ের ধরন নিয়ে খোঁচা)।’

সূত্র : হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ



premium cement