০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

আইপিএলের ফাইনালে যেমন করলেন সাকিব

সাকিব আল হাসান - ছবি : সংগৃহীত

অনেক ভরসা করে দলে নিলেও আইপিএলের ফাইনালে ব্যর্থ হয়েছেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) ‘লাকি চার্ম’ সাকিব আল হাসান। ব্যাট কিংবা বল কোনো জায়গাতেই আলো ছড়াতে পারেননি তিনি।

সোমবার ফাইনালে চেন্নাইয়ের বিরুদ্ধে ১৪.৫ ওভারে নামেন সাকিব। প্রথম বল ওয়াইড হয়। তাতে স্টাম্পিংয়ের আবেদন হয়। তাতে অবশ্য পা ক্রিজের মধ্যে ছিল। কিন্তু পরের বলেই রবীন্দ্র জাদেজার জালে ফেঁসে যান। জাদেজার বল ভালোমতো ঘোরে। সেই বলের একেবারে খেই পাননি সাকিব। বল তার প্যাডে লাগে। জাদেজা এতটাই নিশ্চিত ছিলেন যে আম্পায়ারের দিকেও সেভাবে তাকাননি। আম্পায়ারের মনেও কোনো দ্বিধা ছিল না। ফলে শূন্য রানেই ফিরতে হয় বাংলাদেশী তারকাকে। তিনিই কার্যত ছিলেন কেকেআরের শেষ ভরসা। তিনি আউট হওয়ার পর কেকেআরের স্কোর দাঁড়ায় ১৫ ওভারে ৬ উইকেটে ১২০ রান।

তবে সাকিবের পাশে দাঁড়িয়েছেন অনেকে। তাদের বক্তব্য, ১৯৩ রান তাড়া করতে নেমে সাকিবকে তিনে নামানো উচিত ছিল। সাতে যখন নামলেন, তখন কার্যত প্রতিটি বলেই মারতে হতো। ফলে অভাবনীয় কিছু ছাড়া কোনো উপায় ছিল না।

ফাইনালে বল হাতে সাকিব ভালো শুরু করেছিলেন। সাকিবের দ্বিতীয় ওভারেই চেন্নাইয়ের ফাফ ডু প্লেসিসকে আউট করার সুযোগ পেয়েছিল কেকেআর। লেগের বাইরে ফুল বল করেন সাকিব আল হাসান। জায়গা বানিয়ে ড্রাইভ করতে যান দক্ষিণ আফ্রিকার তারকা। কিন্তু সেই বল ফাফের ব্যাটে লাগেনি। কিন্তু চোখ, হাতের এতটাই খারাপ সমন্বয় ছিল দীনেশ কার্তিকের যে যিনি বলটা ধরতেই পারেননি। বল থেকে মাইলখানেক দূরে ছিলেন কেকেআরের উইকেটকিপার। সেই সময় ফাফের স্কোর ছিল ৪ বলে ২ রান। তারপরই যেন খেই হারিয়ে ফেলে কেকেআর। নাইট বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করতে থাকেন ফাফ। শুধু তাই নয়, তিনি ১৪০-এর বেশি স্ট্রাইক রেট রাখেন। তার জন্য রবিন উত্থাপ্পা এবং মইন আলি হাত খুলে খেলার সুযোগ পান। তার ফলে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান তোলে চেন্নাই। একেবারে শেষ বলে আউট হন ফাফ। ৫৯ বলে ৮৬ রান করেন। সাতটি চার এবং তিনটি ছক্কা হাঁকান। স্ট্রাইক রেট ছিল ১৪৫-এর বেশি। অন্যদিকে, ৩ ওভারে ৩৩ রান দেন সাকিব।



আরো সংবাদ


বিশ্বে আবারো বাড়ছে করোনার প্রকোপ, দৈনিক সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র সাজেকে আগুনে পুড়ে গেলো রিসোর্ট-বাড়ি-রেস্তোরাঁ ব্যালন ডি'অর জয়ের ৪৮ ঘণ্টা পরেই ব্যর্থ মেসি ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)