২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটিশ মুসলমানদের অনুপ্রেরণা হতে চান, অবসরের দিন অকপট মইন আলি

মইন আলি - ছবি : সংগৃহীত

হঠাৎ টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নিজের ক্রিকেট খেলার উদ্দেশ্য ফাঁস করলেন মইন আলি। ক্রিকেট খেলে ব্রিটিশ মুসলিমদের অনুপ্রাণিত করতে চেয়েছেন, অবসর নিয়ে জানালেন মইন আলি।

ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি সোমবার টেস্ট ক্রিকেট থেকে হঠাৎই অবসরের ঘোষণা করলেন। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিলেন মইন আলি? তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। বিশেষ করে সামনেই যখন অ্যাশেজ। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন অ্যাশেজ সিরিজের আগে মইনের অবসর ঘোষণা সবাইকে চমকে দিয়েছে। গুরুত্বপূর্ণ সিরিজের আগে দলের অভিজ্ঞ অলরাউন্ডার যদি অবসর ঘোষণা করেন তাহলে দল যে বেশ চাপে পড়ে যাবে তা সকলেই জানেন।

তবে এসব কিছুকে গুরুত্ব দিতে চাননি মইন আলি। নিজের সিদ্ধান্তে অবিচল থাকতে চান তিনি। মইন আমি আপনার মতো অনুভব করেছি যে আমার জন্য শুধু ব্যাটিং এবং বোলিংয়ের চেয়ে বড় উদ্দেশ্য ছিল। অন্যদের অনুপ্রাণিত করার চেষ্টা করার একটি উদ্দেশ্য ছিল। ব্রিটিশ মুসলিমদের অনুপ্রাণিত করতে চেয়েছেন মইন আলি। তার মতে, ‘আমার কারণে ব্রিটিশ মুসলিমদের বিষয়গুলো সহজ হবে। আমায় দেখে তারা অনুপ্রাণিত হবেন।’

সীমিত ওভারের ফর্ম্যাটে বেশি ফোকাস করতে চান ইংল্যান্ডের এই অলরাউন্ডার। তাই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন, এমনটাই জানিয়েছিলেন মইন আলি। ৩৪ বছর বয়সী মইন আলি ১২ জুন ২০১৪ সালে লর্ডসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে অভিষেক করেছিলেন। তিনি ইংল্যান্ডের হয়ে ৬৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। এতে তিনি ২৯১৪ রান করেন এবং ১৯৫টি উইকেট শিকার করেছেন। টেস্ট ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৫৫ রান। তার সেরা বোলিং পারফরম্যান্স ৫৩ রানে ৬ উইকেট। লন্ডনের দ্য ওভালে ২০২১ সালের ২ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে তিনি তার শেষ টেস্ট খেলে নিয়েছেন।

ম্যাঞ্চেস্টার টেস্টই যে তার জীবনে শেষ টেস্ট ম্যাচ হতো তা আগে থেকেই ভেবে নিয়েছিলেন মইন আলি। তবে ভারত-ইংল্যান্ডের শেষ টেস্ট বাতিল হওয়ায় তিনি হতাশ হয়ে যান। সোমবার মইন আলি বলেন, ‘আমার মনে হয়েছিল আমার কাজ শেষ হয়ে গেছে। আমি শেষ টেস্ট খেলার আশা করছিলাম - কয়েকটা মাইলফলক ছিল যা আমি ক্রস করতে চেয়েছিলাম - কিন্তু একবার খেলাটি বন্ধ হয়ে গেলে, আমি বুঝতে পারলাম যে এটাই সেটা ছিল।’

তিনি সতীর্থদের নিয়ে বলেন, 'আমি আমার সতীর্থদের সঙ্গে বাইরে যাওয়া মিস করব। আমি বোলিংসহ বিশ্বের সেরা খেলোয়াড়দের বিরুদ্ধে ঘাবড়ে যাব না। আমি আমার সেরা বলে যে কাউকে আউট করতে পারতাম।’ এদিনের পরে ইংল্যান্ড দলও মইনকে মিস করবে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement