১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যে কারণে আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ করেছে তালেবান

আইপিএলের টিভি সম্প্রচার আফগানিস্তানে নিষিদ্ধ করেছে তালেবান সরকার। - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টিভি সম্প্রচার আফগানিস্তানে নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক ইব্রাহিম মোমান্দ টুইট করে জানিয়েছেন এই খবর। এ নিষেধাজ্ঞার কারণ হিসেবে বলা হয়েছে, চিয়ারলিডারদের নাচ, গ্যালারিতে স্বল্পবসনা নারী দর্শক ইসলামিক রীতিনীতির বিরোধী।

বিশ বছর পর বৈদেশিক সমস্ত শক্তি আফগানিস্তান থেকে সেনাবাহিনী প্রত্যাহার করে নেয়ার পরেই কাবুলে ক্রিকেটের প্রতি সমর্থন জানাতে ম্যাচের আয়োজন করেছিল তালেবান। তবে গত সপ্তাহে আফগানিস্তান স্পোর্টসের ডিরেক্টর জেনারেল আহমদ রুস্তমজাই নারীদের ক্রিকেট সংক্রান্ত প্রশ্ন উপেক্ষা করে গিয়েছিলেন। সিদ্ধান্তের ভার শীর্ষস্থানীয় নেতাদের দিকে ঠেলে দিয়েছিলেন।

শীর্ষ পর্যায়ের এক তালেবান নেতা নারীদের খেলার অপকারিতা নিয়ে টিভিতে বক্তব্য রেখেছিলেন কিছুদিন আগে। তারপরে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে হুমকি দিয়ে জানানো হয়, নারীদের ক্রিকেট বন্ধ করা হলে নভেম্বরে দুই দেশের মধ্যে ঐতিহাসিক টেস্ট ম্যাচও বাতিলের পথে হাঁটবে তারা।

নারী ক্রিকেট বন্ধ করে দেয়া হলে আফগানিস্তানের টেস্ট স্ট্যাটাসও সঙ্কটে পড়বে। আইসিসি নিয়ম অনুযায়ী, কারণ প্রত্যেক টেস্ট খেলিয়ে দেশের নারী দল থাকা বাধ্যতামূলক।

তারপরেই আফগান ক্রিকেট বোর্ডের তরফে ক্রিকেট অস্ট্রেলিয়াকে শাস্তি না দেওয়ার আর্জি জানিয়েছে। আফগান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লা ফাজিল এসবিএস রেডিও পাসতো-কে জানিয়েছেন, নারী দল ক্রিকেট খেলবে সেই বিষয়ে তারা আশাবাদী। জানিয়েছেন, নারী ক্রিকেট দলের ২৫ জন তারকাই আপাতত আফগানিস্তানে রয়েছে। যদিও বিবিসির পক্ষ থেকে জানানো হয়, সকলেই আপাতত লুকিয়ে রয়েছেন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল