২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রোহিতকেও সহ-অধিনায়কত্ব থেকে সরানোর প্রস্তাব দিয়েছেন কোহলি!

রোহিতকেও সহ-অধিনায়কত্ব থেকে সরানোর প্রস্তাব দিয়েছেন কোহলি! - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত বিশ্বকাপের পরই ভারতীয় টি-২০ দলের অধিনায়কত্ব ছাড়ছেন বিরাট কোহলি। বৃহস্পতিবারই টুইটারে এই ঘোষণা করেছেন বিরাট। সেইসাথে ছড়িয়ে পড়ল এক চাঞ্চল্যকর গুঞ্জন। বিরাট নাকি বোর্ডের নির্বাচন কমিটির কাছে আরজি জানিয়েছেন, দলের সীমিত ওভারের সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হোক রোহিত শর্মাকেও!

কিন্তু কেন এমন আরজি জানিয়েছেন বিরাট? এক ক্রিকেট ওয়েবসাইটের দাবি, ভারত অধিনায়ক নাকি জানিয়েছেন, রোহিতের যেহেতু ৩৪ বছর বয়স হয়ে গিয়েছে, তাই তাকে সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে কোনো তরুণকে এই দায়িত্ব দেয়া হোক। দলের ভবিষ্যতের দিকে তাকিয়েই এমন সিদ্ধান্ত নেয়া উচিত, মত বিরাটের।

কাদের নাম সুপারিশ করেছেন বিরাট? তিনি জানিয়েছেন, ওয়ানডে দলের সহ-অধিনায়কত্ব দেয়া হোক কেএল রাহুলকে। পাশাপাশি টি২০ দলের সহ-অধিনায়ক করা হোক ঋষভ পন্থকে।

উল্লেখ্য, সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়কত্ব অনেক দিন ধরেই বিরাটের কাছে ‘কাঁটা’ হয়ে উঠেছিল। মনে করা হচ্ছিল, টি২০ বিশ্বকাপে ভারত না জিতলে বিরাটের অধিনায়কত্ব যাওয়া একেবারে নিশ্চিত। সম্ভবত ওই কারণেই আগেভাগে নেতৃত্ব ছেড়ে দিয়ে নিজের উপরেই চাপ কমাতে চাইছেন বিরাট। তবে তিনি জানিয়ে দিয়েছেন, বাকি দুই ফরম্যাটে অধিনায়কত্ব করতে চান তিনিই। ছাড়বেন কেবল টি২০ অধিনায়কত্বই। এদিকে ২০২৩ সাল পর্যন্ত ভারত খেলবে মাত্র ২০টি টি২০ ম্যাচ। যা থেকে পরিষ্কার, চাপ কমানোই মূল লক্ষ্য বিরাটের।

কিন্তু সূত্রের দাবি, রোহিতকে দায়িত্ব থেকে সরানোর সুপারিশ দেয়ার পরে ওয়ানডে অধিনায়কত্বও আর হয়তো নিশ্চিত নয় বিরাটের। কেননা বোর্ড মনে করছে বিরাট চান না, তার কোনো ‘প্রকৃত উত্তরসূরি’ থাকুক।

এদিকে বিরাট কোহলির জায়গায় স্বভাবতই অধিনায়ক হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে সহ-অধিনায়ক রোহিত শর্মা। যদিও এব্যাপারে বোর্ডের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement