০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

নভেম্বরে বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান

এর আগে সবমিলিয়ে ১৩টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুদল। - ছবি : সংগৃহীত

দীর্ঘ পাঁচ বছর পর বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী সময়ের জাতীয় দলের এই সূচির কথা মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বাংলাদেশ সফরে তারা খেলবে তিনটি টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট ম্যাচ। এগুলো হবে ঢাকা ও চট্টগ্রামের দুটি ভেন্যুতে।

এর আগে সবমিলিয়ে ১৩টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুদল। যেখানে পাকিস্তানের ১০ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র দুটি। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। টাইগারদের পাওয়া একমাত্র জয়টি ছিল ঘরের মাঠ শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম, মিরপুরে। সবশেষ দুই টি-টোয়েন্টিতেও বড় ব্যবধানে হারের স্বাদ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

টেস্ট ক্রিকেটের হিষেব-নিকেশের দিকে চোখ দিলে আরো শোচনীয় অবস্থা টাইগারদের। পাকিস্তানের বিপক্ষে সাদা পোশাকে কোনো জয় তো নেই-ই, ড্র করাটাও যেন হয়ে উঠে রীতিমতো দুঃসাধ্য কাজের শামিল। ১২টি টেস্ট ম্যাচে সর্বোচ্চ একবার ড্র করার সফলতা দেখাতে পেরেছে বাংলাদেশ। ২০১৫ সালে খুলনায় সেই কৃতিত্ব দেখিয়েছিলেন সাকিব-মুশফিকরা। একটি ম্যাচ পরিত্যক্ত হলে, বাকি সবকটি ম্যাচই জিতে নিয়েছিল পাকিস্তান।

তবে পরিসংখ্যান মেনে তো আর ক্রিকেট চলে না। রিয়াদের বর্তমান টি-টোয়েন্টি দল বলুন কিংবা লিটল মাস্টার মুমিনুল হকের টেস্ট দল, দুটি দলই এখন বেশ পরিপক্ব। পাকিদের চোখ রাঙাতে মুখিয়ে থাকবে নিশ্চয়ই, তা অবশ্য বলার অপেক্ষা রাখে না। সাথে টাইগারদের আত্মবিশ্বাসের ঝুলিও মেলা ভার। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো পরাশক্তিকে মাটিতে নামিয়ে দেয়া বাংলাদেশকে এবার নতুন চ্যালেঞ্জ হিসেবে নিতে পারে পাকিস্তান।

মিরপুরে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে ১৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হবে পাকিস্তানের এই সফর। সিরিজের বাকি দুটি টি-টোয়েন্টি ম্যাচও অনুষ্ঠিত হবে একই ভেন্যুতে, ২০ ও ২২ নভেম্বর। ২৬ থেকে ৩০ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ৪ থেকে ৮ ডিসেম্বর, ঢাকায়।



আরো সংবাদ


শিবচরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু বদলগাছীতে রাস্তা বন্ধ করে নির্মাণ কাজ, ভোগান্তিতে এইচ এস সি পরিক্ষার্থীরা আব্বাসকে গ্রেফতার করায় র‌্যাবকে পুরস্কার দেবেন মাসুদ ‘করোনা নেগেটিভ সার্টিফিকেট ছাড়া ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশ নেয়া যাবে না’ ভিয়েতনামে বন্যা-ভূমিধসে নিখোঁজ ১৮ আফ্রিকা থেকে আসা কাউকে বোর্ডিং পাস দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী রাজশাহী বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই রাণীনগরে মায়ের সাথে অভিমান করে স্কুল ছাত্রীর আত্মহত্যা বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীরনিবাস নির্মাণ চলমান : মোজাম্মেল হক বাংলাদেশ সর্বাধিক রেমিটেন্স গ্রহণে ৮ম : আইওএম নোয়াখালীতে বাঘ আটক

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)