২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সন্ধ্যায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া লড়াই

সন্ধ্যায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া লড়াই -

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার কাঙ্ক্ষিত টি টোয়েন্টি সিরিজ মাঠে গড়াচ্ছে আজ থেকে। সন্ধ্যা ৬টায় মিরপুরে পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে ব্যাট-বলের লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।
ধারে ভারে এগিয়ে অস্ট্রেলিয়া। এমনকি পরিসংখ্যানেও। সেখানে ঘরের মাঠ বলেই আত্মবিশ্বাসী বাংলাদেশ।

দলে তামিম, মুশফিক, লিটন না থাকলেও অধিনায়ক মাহমুদউল্লাহ সাহস দেখিয়ে বলেছেন, সিরিজটা জিততে চান তারা। অথচ বাস্তব অবস্থা হলো, এই ফরম্যাটে, মানে টি টোয়েন্টি অস্ট্রেলিয়ার সাথে জয়েরই রেকর্ড নেই বাংলাদেশের। আগের চার মোকাবেলায় চারটিতেই হার। কখনো দ্বিপাক্ষিক সিরিজও খেলা হয়নি। অনেক প্রথমের এই সিরিজ নিয়ে তাই রোমাঞ্চিত স্বাগতিকরা।

এই সিরিজটা দুই দলের জন্যই টি টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ। সিরিজ জিতে সেই কাজটি করতে মুখিয়ে আছে দুই দলই। বাংলাদেশও চোখ রাখছে বিশ্বকাপে। তবে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা, সেটিও নিজ আঙিনায়, এমন সুযোগ তো মেলে কম সময়ই। বাংলাদেশ তাই ছবি আঁকছে সিরিজ জয়ের।

চোট ও ব্যক্তিগত কারণ মিলিয়ে নেই অস্ট্রেলিয়া দলে নেই ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স, কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসন। বোলিংয়ে যদিও প্রায় সেরা আক্রমণই আছে, তারপরও সব মিলিয়ে তারা যথেষ্টই খর্বশক্তির।

বাংলাদেশ কোচ ডমিঙ্গো তো সরাসরিই বলেছেন, অস্ট্রেলিয়াকে হারানোর বড় সুযোগ এবার এবং তার বিশ্বাস, অস্ট্রেলিয়াকে হারানোর সামর্থ্য বাংলাদেশের আছে।

অধিনায়ক মাহমুদউল্লাহর চোখে ভালো সিরিজ হবে এটা। নিজেদের সেরাটা দিতে পারলে অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব। তিনি বলেন, ‘সেরা সুযোগ কিনা, সেটা বলা কঠিন। কারণ অস্ট্রেলিয়া ভালো দল। ওদেরকে হারাতে হলো ভালো ক্রিকেট খেলতে হবে। গুরুত্বপূর্ণ হলো, আমরা আমাদের স্কিলগুলো ম্যাচের দিন কতটা প্রয়োগ করতে পারি। ম্যাচের অবস্থা ও কন্ডিশন অনুযায়ী নিজেদের কতটা মেলে ধরতে পারি। এসবের ওপর অনেক কিছু নির্ভর করে। আমার ধারণা, খুব ভালো একটি সিরিজ হবে।’

বাংলাদেশও অবশ্য সেরা দল পাচ্ছে না। চোটের কারণে সিরিজে নেই ওপেনার তামিম ইকবাল। পারিবারিক কারণে সুরক্ষা-বলয় ছেড়ে যেতে হওয়ায় খেলতে পারছেন না মুশফিকুর রহিম, লিটন দাস ও আমিনুল ইসলাম বিপ্লব।

তামিমসহ নেই তিনজন গুরুত্বপূর্ণ প্লেয়ার। তারপরও আশাবাদি মাহমুদউল্লাহ, ‘টি-টোয়েন্টি সংস্করণই এমন, নির্দিষ্ট দিনে ভালো খেললে যে কোনো দলকে হারানো সম্ভব। র‌্যাঙ্কিংয়ে তারা যত ওপরের দলই হোক। ওদের কয়েকজন ক্রিকেটার আসেনি। আমরাও তেমনি কয়েকজনকে মিস করছি, তামিম-মুশফিক-লিটন নেই। আমাদের দলের জন্য ও প্রতিটি ক্রিকেটারের জন্য বড় সুযোগ আমাদের মান দেখানোর। আমি সবসময় বিশ্বাস করি যে ঘরের মাঠে আমরা ভালো দল এবং এটা দেখানোর চেষ্টা করব এবারও।’

অস্ট্রেলিয়া বাংলাদেশে এসেছে ওয়েস্ট ইন্ডিজে পাঁচ ম্যাচের সিরিজ খেলে। সেই সিরিজ তারা হেরে এসেছে ৪-১ ব্যবধানে। ভারপ্রাপ্ত অধিনায়ক ম্যাথু ওয়েড তবু সিরিজটিকে ইতিবাচক বলছেন, ব্যক্তিগত পারফরম্যান্সের কিছু প্রাপ্তির জায়গা থেকে। বাংলাদেশের বিপক্ষে সিরিজেও তারা তাকিয়ে তেমন কিছুর দিকে।

‘হ্যাঁ, অবশ্যই (বিশ্বকাপের প্রস্তুতি নেয়া) আমরা এটা চাই। ওয়েস্ট ইন্ডিজেও এটা আমরা করেছি। প্রত্যাশিত ফলাফল আমরা পাইনি। তবে কিছু কিছু ব্যাপার আমরা পেয়েছি, যা দেখতে চেয়েছিলাম। মিচ মার্শ, অ্যাশটন টার্নারদের কাছ থেকে যা চেয়েছি, পেয়েছি। আরো কয়েকজন আছে, তারা দেখিয়েছে যে এই পর্যায়ে তাদের সামর্থ্য আছে।’


আরো সংবাদ



premium cement