১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সাড়ে তিন বছর পর ভারতকে হারালো শ্রীলঙ্কা

সাড়ে তিন বছর পর ভারতকে হারালো শ্রীলঙ্কা - ছবি- সংগৃহীত

প্রতিপক্ষ ভারত মানেই হার। ওয়ানডে ক্রিকেটে গত কয়েকটি বছর এমন দুঃসহ আবহের মধ্যে ছিল শ্রীলঙ্কা। অবশেষে জয়ের দেখা পেল লঙ্কানরা। সেটাও খুব বাজে সময়ে। যখন চোখ রাঙাচ্ছিল হোয়াইটওয়াশ।

কলম্বোতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ভারতকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। প্রথম দু’টি ম্যাচ জেতায় ২-১ ব্যবধানে সিরিজের ট্রফি এখন ভারতের।

ভারতের সাথে শ্রীলঙ্কার এর আগে শেষ জয় ছিল প্রায় সাড়ে তিন বছর আগে। ২০১৭ সালের ১০ ডিসেম্বর ধর্মশালায় ভারতকে লঙ্কানরা হারিয়েছিল ৭ উইকেটে। তারপর টানা পাঁচ হারের বৃত্তে ঘুরপাক খেয়েছে শ্রীলঙ্কা।

শুক্রবার বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৪৩.১ ওভারে মাত্র ২২৫ রানে অল আউট হয় ভারত। বৃষ্টির কারণে শ্রীলঙ্কা পায় নতুন টার্গেট। করতে হবে ৪৭ ওভারে ২২৭ রান। এই লক্ষ্য শ্রীলঙ্কা স্পর্শ করে ৪৮ বল হাতে রেখেই। উইকেট পতন সাতটি।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে মিনদ ভানুকার উইকেট হারালেও ফার্নান্দো ও রাজাপাকসের জুটিই মূলত জয়ের ভিত্তি গড়ে দেয় শ্রীলঙ্কাকে। এই জুটিতে আসে ১০৯ রান।

দলীয় ১৪৪ রান লঙ্কানদের দ্বিতীয় উইকেটের পতন। ৫৬ বলে ৬৫ রান করে বিদায় নেন রাজাপাকসে। এরপর ধারাবাহিক বিরতিতে কয়েকটি উইকেট পড়লে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। শেষ অবধি বলের চেয়ে রান অনেক কম থাকায় টেস্ট মেজাজে ম্যাচ জেতে লঙ্কানরা।

দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন ওপেনার ফার্নান্দো। ৯৮ বলের ইনিংসে তিনি হাকান চারটি চার ও একটি ছক্কা। ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনিই। সিরিজ সেরার পুরস্কার জেতেন ভারতের সুরিয়াকুমার যাদব।

মিডল অর্ডারে আসালাঙ্কা ২৮ বলে ২৪ রান করেন। ১৮ বলে ১৫ রানে অপরাজিত থাকেন রমেশ মেন্ডিজ। ভারতের হয়ে রাহুল চাহার তিনটি, চেতন দু’টি, কৃষ্ণ ও হার্দিক পান্ডিয়া একটি করে উইকেট লাভ করেন।

এর আগে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। অনেক দিন পর একজন ব্যাটসম্যানও পায়নি ফিফটির দেখা। সর্বোচ্চ ৪৯ রান করেন ওপেনার পৃথ্বি শ। সঞ্জু স্যামসন ৪৬, সুরিয়া কুমার ৪০ রান করেন। বল হাতে শ্রীলঙ্কার হয়ে আকিলা ধনঞ্জয় ও প্রাভিন তিনটি করে উইকেট নেন।

ওয়ানডে সিরিজ শেষ। এবার টি-টোয়েন্টির পালা। রোববার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ২৭ ও ২৯ জুলাই পরের দু’টি।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল