১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

সাড়ে তিন বছর পর ভারতকে হারালো শ্রীলঙ্কা

সাড়ে তিন বছর পর ভারতকে হারালো শ্রীলঙ্কা - ছবি- সংগৃহীত

প্রতিপক্ষ ভারত মানেই হার। ওয়ানডে ক্রিকেটে গত কয়েকটি বছর এমন দুঃসহ আবহের মধ্যে ছিল শ্রীলঙ্কা। অবশেষে জয়ের দেখা পেল লঙ্কানরা। সেটাও খুব বাজে সময়ে। যখন চোখ রাঙাচ্ছিল হোয়াইটওয়াশ।

কলম্বোতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ভারতকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। প্রথম দু’টি ম্যাচ জেতায় ২-১ ব্যবধানে সিরিজের ট্রফি এখন ভারতের।

ভারতের সাথে শ্রীলঙ্কার এর আগে শেষ জয় ছিল প্রায় সাড়ে তিন বছর আগে। ২০১৭ সালের ১০ ডিসেম্বর ধর্মশালায় ভারতকে লঙ্কানরা হারিয়েছিল ৭ উইকেটে। তারপর টানা পাঁচ হারের বৃত্তে ঘুরপাক খেয়েছে শ্রীলঙ্কা।

শুক্রবার বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৪৩.১ ওভারে মাত্র ২২৫ রানে অল আউট হয় ভারত। বৃষ্টির কারণে শ্রীলঙ্কা পায় নতুন টার্গেট। করতে হবে ৪৭ ওভারে ২২৭ রান। এই লক্ষ্য শ্রীলঙ্কা স্পর্শ করে ৪৮ বল হাতে রেখেই। উইকেট পতন সাতটি।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে মিনদ ভানুকার উইকেট হারালেও ফার্নান্দো ও রাজাপাকসের জুটিই মূলত জয়ের ভিত্তি গড়ে দেয় শ্রীলঙ্কাকে। এই জুটিতে আসে ১০৯ রান।

দলীয় ১৪৪ রান লঙ্কানদের দ্বিতীয় উইকেটের পতন। ৫৬ বলে ৬৫ রান করে বিদায় নেন রাজাপাকসে। এরপর ধারাবাহিক বিরতিতে কয়েকটি উইকেট পড়লে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। শেষ অবধি বলের চেয়ে রান অনেক কম থাকায় টেস্ট মেজাজে ম্যাচ জেতে লঙ্কানরা।

দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন ওপেনার ফার্নান্দো। ৯৮ বলের ইনিংসে তিনি হাকান চারটি চার ও একটি ছক্কা। ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনিই। সিরিজ সেরার পুরস্কার জেতেন ভারতের সুরিয়াকুমার যাদব।

মিডল অর্ডারে আসালাঙ্কা ২৮ বলে ২৪ রান করেন। ১৮ বলে ১৫ রানে অপরাজিত থাকেন রমেশ মেন্ডিজ। ভারতের হয়ে রাহুল চাহার তিনটি, চেতন দু’টি, কৃষ্ণ ও হার্দিক পান্ডিয়া একটি করে উইকেট লাভ করেন।

এর আগে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। অনেক দিন পর একজন ব্যাটসম্যানও পায়নি ফিফটির দেখা। সর্বোচ্চ ৪৯ রান করেন ওপেনার পৃথ্বি শ। সঞ্জু স্যামসন ৪৬, সুরিয়া কুমার ৪০ রান করেন। বল হাতে শ্রীলঙ্কার হয়ে আকিলা ধনঞ্জয় ও প্রাভিন তিনটি করে উইকেট নেন।

ওয়ানডে সিরিজ শেষ। এবার টি-টোয়েন্টির পালা। রোববার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ২৭ ও ২৯ জুলাই পরের দু’টি।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)