১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস - ছবি সংগৃহীত

ছক্কা হাঁকানোর নজিরে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন তার সতীর্থ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আন্তর্জাতিক ক্রিকেট হোক বা ঘরোয়া লিগ, বিশেষ করে টি-২০ ক্রিকেটে ছক্কার নজিরে ক্রিস গেইলের ধারেকাছে কেউ নেই। যদিও দ্য ইউনিভার্স বসের পদাঙ্ক অনুসরণ করতে গিয়ে তাকেই টপকে গেলেন ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইস।

সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ টি-২০ ম্যাচে লুইস ৩৪ বলে ৭৯ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে ৪টি চার ও ৯টি ছক্কা হাঁকান। ফলে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তার ছক্কার সংখ্যা দাঁড়ায় ১০১। আর এই নিরিখেই ক্রিস গেইলের থেকে রেকর্ড ছিনিয়ে নেন লুইস।

সবচেয়ে কম ইনিংসে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কার মাইলস্টোন টপকে যান লুইস। তিনি ৪২টি ইনিংসে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করেন। এত দিন এই রেকর্ড ছিল গেইলের। ৪৯টি ইনিংসে ১০০টি আন্তর্জাতিক টি-২০ ছক্কা হাঁকিয়েছিলেন দ্য ইউনিভার্স বস।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। তিনি ৫৭টি ইনিংসে ১০০ ছক্কা হাঁকান। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭০টি ইনিংসে ১০০ ছক্কা মেরেছেন। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ৭২টি আন্তর্জাতিক টি-২০ ইনিংসে ১০০ ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন।

সার্বিকভাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কা হাঁকানো সপ্তম ক্রিকেটারে পরিণত হলেন লুইস। গেইলের পর তিনিই দ্বিতীয় ক্যারিবিয়ান ক্রিকেটার, যার মুকুটে এমন পালক যোগ হল। আন্তর্জাতিক ক্রিকেটে একশোর বেশি ছক্কা হাঁকানো ক্রিকেটাররা হলেন, গাপটিল (১৪৭), রোহিত (১৩৩), গেইল (১১৯), মর্গ্যান (১১৪), মুনরো (১০৭), ফিঞ্চ (১০৭) ও লুইস (১০১)।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ

সকল