২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস - ছবি সংগৃহীত

ছক্কা হাঁকানোর নজিরে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন তার সতীর্থ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আন্তর্জাতিক ক্রিকেট হোক বা ঘরোয়া লিগ, বিশেষ করে টি-২০ ক্রিকেটে ছক্কার নজিরে ক্রিস গেইলের ধারেকাছে কেউ নেই। যদিও দ্য ইউনিভার্স বসের পদাঙ্ক অনুসরণ করতে গিয়ে তাকেই টপকে গেলেন ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইস।

সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ টি-২০ ম্যাচে লুইস ৩৪ বলে ৭৯ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে ৪টি চার ও ৯টি ছক্কা হাঁকান। ফলে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তার ছক্কার সংখ্যা দাঁড়ায় ১০১। আর এই নিরিখেই ক্রিস গেইলের থেকে রেকর্ড ছিনিয়ে নেন লুইস।

সবচেয়ে কম ইনিংসে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কার মাইলস্টোন টপকে যান লুইস। তিনি ৪২টি ইনিংসে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করেন। এত দিন এই রেকর্ড ছিল গেইলের। ৪৯টি ইনিংসে ১০০টি আন্তর্জাতিক টি-২০ ছক্কা হাঁকিয়েছিলেন দ্য ইউনিভার্স বস।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। তিনি ৫৭টি ইনিংসে ১০০ ছক্কা হাঁকান। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭০টি ইনিংসে ১০০ ছক্কা মেরেছেন। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ৭২টি আন্তর্জাতিক টি-২০ ইনিংসে ১০০ ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন।

সার্বিকভাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কা হাঁকানো সপ্তম ক্রিকেটারে পরিণত হলেন লুইস। গেইলের পর তিনিই দ্বিতীয় ক্যারিবিয়ান ক্রিকেটার, যার মুকুটে এমন পালক যোগ হল। আন্তর্জাতিক ক্রিকেটে একশোর বেশি ছক্কা হাঁকানো ক্রিকেটাররা হলেন, গাপটিল (১৪৭), রোহিত (১৩৩), গেইল (১১৯), মর্গ্যান (১১৪), মুনরো (১০৭), ফিঞ্চ (১০৭) ও লুইস (১০১)।
সূত্র : হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


আফগানিস্তানের তালেবান সব দেশের সাথেই সুসম্পর্ক চায় : মোল্লা আখুন্দ যুক্তরাজ্যে করোনার ‘ওমিক্রন’ ধরনে ২ জন আক্রান্ত ‘যারা ইভিএমে ভোট দেয়া দেখাবে তারাই কিছু জানে না, আমরা কী পারবো!’ হেফাজত মহাসচিব আল্লামা নুরুল ইসলাম লাইফ সাপোর্টে আবরার হত্যা মামলার আসামিরা আদালতে নির্বাচনে সহিংসতার পরিকল্পনা, ২টি মাইক্রোসহ ২৩ যুবক আটক খুনিদের চেহারা সহ্য করতে পারবেন না, তাই আদালতে যাবেন না আবরারের মা লাশ সৎকারে যাওয়ার পথে দুর্ঘটনায় ১৮ জনের প্রাণহানি জাতির উদ্দেশে প্রথম অডিও বার্তায় যা বললেন তালেবান প্রধানমন্ত্রী আবরার হত্যা মামলার রায় দুপুরে তৃতীয় ধাপে ৯৮৬ ইউপিতে ভোটগ্রহণ চলছে

সকল