২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস - ছবি সংগৃহীত

ছক্কা হাঁকানোর নজিরে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন তার সতীর্থ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আন্তর্জাতিক ক্রিকেট হোক বা ঘরোয়া লিগ, বিশেষ করে টি-২০ ক্রিকেটে ছক্কার নজিরে ক্রিস গেইলের ধারেকাছে কেউ নেই। যদিও দ্য ইউনিভার্স বসের পদাঙ্ক অনুসরণ করতে গিয়ে তাকেই টপকে গেলেন ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইস।

সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ টি-২০ ম্যাচে লুইস ৩৪ বলে ৭৯ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে ৪টি চার ও ৯টি ছক্কা হাঁকান। ফলে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তার ছক্কার সংখ্যা দাঁড়ায় ১০১। আর এই নিরিখেই ক্রিস গেইলের থেকে রেকর্ড ছিনিয়ে নেন লুইস।

সবচেয়ে কম ইনিংসে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কার মাইলস্টোন টপকে যান লুইস। তিনি ৪২টি ইনিংসে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করেন। এত দিন এই রেকর্ড ছিল গেইলের। ৪৯টি ইনিংসে ১০০টি আন্তর্জাতিক টি-২০ ছক্কা হাঁকিয়েছিলেন দ্য ইউনিভার্স বস।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। তিনি ৫৭টি ইনিংসে ১০০ ছক্কা হাঁকান। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭০টি ইনিংসে ১০০ ছক্কা মেরেছেন। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ৭২টি আন্তর্জাতিক টি-২০ ইনিংসে ১০০ ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন।

সার্বিকভাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কা হাঁকানো সপ্তম ক্রিকেটারে পরিণত হলেন লুইস। গেইলের পর তিনিই দ্বিতীয় ক্যারিবিয়ান ক্রিকেটার, যার মুকুটে এমন পালক যোগ হল। আন্তর্জাতিক ক্রিকেটে একশোর বেশি ছক্কা হাঁকানো ক্রিকেটাররা হলেন, গাপটিল (১৪৭), রোহিত (১৩৩), গেইল (১১৯), মর্গ্যান (১১৪), মুনরো (১০৭), ফিঞ্চ (১০৭) ও লুইস (১০১)।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল