১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ষষ্ঠ দিনে খেলতে পারবেন বিরাট-বোল্টরা? কী বলছে আবহাওয়া দফতর

ষষ্ঠ দিনে খেলতে পারবেন ভিরাট, বোল্টরা? কী বলছে আবহাওয়া দফতর -

বৃষ্টি বিঘ্নিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল যে অতিরিক্ত দিনে যাবে তা আন্দাজ করা গিয়েছিল প্রথম দিনেই। বৃষ্টির জন্য দুই দিন খেলা হয়নি। বুধবার ষষ্ঠ দিনে খেলতে নামবে ভারত ও নিউজিল্যান্ড। কেমন থাকবে সাদাম্পটনের আকাশের অবস্থা?

ষষ্ঠ দিনেই আকাশ সব চেয়ে পরিষ্কার থাকবে বলে জানিয়েছে ইংল্যান্ডের আবহাওয়া দফতর। সাদাম্পটনের আকাশে সূর্য দেখা যাবে বলেই মনে করা হচ্ছে। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বলেই জানিয়েছে তারা। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াস।

নিউজিল্যান্ডের থেকে ৩২ রানে এগিয়ে রয়েছে ভারত। জয়ের জন্য ষষ্ঠ দিনে তাড়াতাড়ি রান তুলে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠাতে হবে। সেই সাথে নিতে হবে তাদের ১০ উইকেট। এমন পরিস্থিতিতে ম্যাচ ড্র হয়ে যাওয়ার সম্ভাবনাই সব চেয়ে বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভারতের হয়ে ক্রিজে রয়েছেন বিরাট কোহলী এবং চেতেশ্বর পূজারা।

তবে ভারতকে ব্যাট হাতে টিকে থাকতে হবে। তাড়াতাড়ি ভারতকে শেষ করে ব্যাট করতে নামতে চাইবেন কেন উইলিয়ামসনরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের জন্য ঝাঁপাবেন ট্রেন্ট বোল্টরাও।

পঞ্চম দিনের শেষে ৩২ রানে এগিয়ে রয়েছে ভারত। হাতে ৮ উইকেট। প্রথম ইনিংসে ব্যাট করে ২১৭ রানে সব উইকেট হারায় ভারতীয় দল। এরপর ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ১০১ রানে ২ উইকেট হারিয়ে দারুণ জায়গায় ছিল কিউয়িরা। চতুর্থ দিনে বৃষ্টির কারণে খেলা না হলেও পঞ্চম দিনের শুরু থেকেই নিউজিল্যান্ডের ওপর চেপে বসে ভারত। মহম্মদ শামি ও ইশান্ত শর্মার দাপটে ২৪৯ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। তারা এগিয়ে ছিল ৩২ রানে।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের মতোই ভাল শুরু করেন ভারতের দুই ওপেনার শুভমন গিল ও রোহিত শর্মা। ২৪ রানের মাথায় টিম সাউদির বলে আউট হন গিল (৮) । এরপর ফেরেন রোহিতও (৩০)। এক্ষেত্রেও বোলার সেই সাউদি। ১২ রান করে অপরাজিত র‍য়েছেন চেতেশ্বর পূজারা। ৮ রান করে অপরাজিত আছেন অধিনায়ক ভিরাট কোহলী।

নিউজিল্যান্ডের হয়ে দারুণ ব্যাট করলেও অর্ধ শতরান হাতছাড়া হয় কেন উইলিয়ামসনের (৪৯)। রস টেলরকে ফিরিয়ে তাদের দিনের প্রথম ধাক্কা দেন শামি। ১১ রানের মাথায় গিলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ইশান্ত শর্মা আউট করেন হেনরি নিকোলসকে। ব্যর্থ হন বি জে ওয়াটলিং। মধ্যাহ্নভোজের বিরতির আগেই ১ রানে ফিরতে হয় তাকে। বিরতির পর আবার ধাক্কা। আউট হন কলিন দে গ্র্যান্ডহোম। ব্যর্থ তিনিও। ১৩ রান করে ফিরতে হয় তাকে। তবে ভালো খেলেন কাইল জেমিসন (২১) ও টিম সাউদি (৩০)। এই দুই ব্যাটসম্যানের ভয়ডরহীন ব্যাটিংয়ের ওপর ভর করে ভারতের রান পেরিয়ে যায় নিউজিল্যান্ড। অপর প্রান্তে টিকে ছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক। এরপর তাকেও ফিরতে হয় ইশান্তের বলে, ভারত অধিনায়কের হাতে ক্যাচ দিয়ে।

চার উইকেট পেয়েছেন শামি, তিনটি উইকেট ইশান্তের। অন্যদিকে, শেষদিকে বল করতে এসে দুটি উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন। একটি উইকেট পান রবীন্দ্র জাডেজা। গুড লেংথ ও ফুল লেংথের মাঝামাঝি জায়গায় ধারাবাহিকভাবে বল করে সাফল্য পেয়েছেন বাংলার এই বোলার। প্রথমে রস টেলর, এরপর একে একে ওয়াটলিং, গ্র্যান্ডহোম ও জেমিসনের উইকেট তুলে নেন তিনি।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement