২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জিততে উইন্ডিজের দরকার ৩০৯ রান

জিততে উইন্ডিজের দরকার ৩০৯ রান - ছবি : সংগৃহীত

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট জিততে ওয়েস্ট ইন্ডিজের দরকার ৩০৯ রান। হাতে আছে ১০ উইকেট। দিন বাকি দুই দিন। পারবে তো ক্যারিবীয় বাহিনী?

প্রথম ইনিংসে ২৯৮ রান করা দক্ষিণ আফ্রিকা মাত্র ১৪৯ রানে ওয়েস্ট ইন্ডিজকে গুটিয়ে দেয়। দ্বিতীয় ইনিংসে অবশ্য ক্যারীবিয়দের বোলারদের তোপের মুখে পড়ে মাত্র ১৭৪ রানে অল আউট প্রোটিয়া শিবির। তাতে ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের টার্গেট দাঁড়ায় ৩২৪ রান। ওই লক্ষ্যে খেলতে নেমে রোববার তৃতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ তুলতে পেরেছে বিনা উইকেটে ১৫ রান।

তৃতীয় দিনের শুরুতে রোববার দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। একমাত্র ভ্যান ডার ডসন ছাড়া কেউ প্রতিরোধ গড়তে পারেনি। রোচ-মায়ার্সের তুখোড় বোলিংয়ে অল্প রানে আটকে যায় দলটি।

১৪২ বলে পাচ চার ও এক ছক্কায় ৭৫ রানে অপরাজিত থাকেন ভ্যান ডার ডসন। শেষের দিকে বোলার রাবাদা করেন ৪০ রান। ৪৮ বলের ইনিংসে তিনি হাকান পাচটি চার ও একটি ছক্কা। অধিনায়ক ডিন এলগার মাত্র ১০ রান করে রোচের শিকার। পিটারসেন ১৮ রান করে বোল্ড হন মায়ার্সের বলে।

ওপেনার মারক্রাম আরও দ্রুত ফেরেন। ৪ রান করে তিনি রোচের বলে ক্যাচ দেন হোল্ডারের হাতে। ডি কক ও মাল্ডার রানের খাতাই খুলতে পারেননি। ভেরিন, মাহারাজ ছুতে পারেননি দুই অঙ্কের রান। বল হাতে ক্যারীবিয়দের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন কেমার রোচ। মায়ার্স নেন তিন উইকেট।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দিনের শেষ বেলায় ৬ ওভার খেলতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট (৫) ও কাইরান পাওয়েল (৯) আছেন ক্রিজে অপরাজিত।

উল্লেখ্য, প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে জয়ে দুই টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। এই টেস্ট জিততে পারলে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে ছাড়বে সফরকারীরা। সেই লজ্জা এড়াতে পারবে কি না ওয়েস্ট ইন্ডিজ, সেটাই দেখার বিষয়।

 


আরো সংবাদ



premium cement