০৩ আগস্ট ২০২১
`

প্রথম দিনে দ. আফ্রিকা-উইন্ডিজ সমানে সমান

প্রথম দিনে দ. আফ্রিকা-উইন্ডিজ সমানে সমান - ছবি : নয়া দিগন্ত

সেন্ট লুসিয়ায় শুক্রবার থেকে শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রথম দিনটা বলা চলে সমানে সমান। প্রথম ইনিংসে প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২১৮ রান। উইকেট গেছে ৫টি।

টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান উইন্ডিজ ক্যাপ্টেন ব্রাথওয়েট। দলীয় ১ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। গ্যাব্রিয়েলের বলে চেজের হাতে ক্যাচ দেন ওপেনার এইডেন মারক্রাম (০)।

২৬ রানে সিলসের বলে বিদায় নেন ওয়ান ডাউনে নামা পিটারসেন (৩৫ বলে ৭ রান)। টিকতে পারেননি ভ্যান ডার ডসন। ২৫ বলে চার রান করে তিনি রোচের বলে বোল্ড। ৩৭ রানে তিন উইকেট হারানো দক্ষিণ আফ্রিকাকে তখন পথ দেখান অধিনায়ক ডিন এলগার ও কাইল ভেরিন।

চতুর্থ উইকেট জুটিতে দুজনে তোলেন ১৯২ বলে ৮৭ রান। দলীয় ১২৪ রানে আউট হন ভেরিন। ৮৯ বলে ২৭ রান করে তিনি গ্যাব্রিয়েলের শিকার। এরপর অবশ্য এলগার ভালো জুটি গড়ে তোলেন কুইন্টন ডি ককের সাথে। দুজনে যোগ করেন ১৬৯ বলে ৭৯ রান। এর মধ্যে টেস্ট ক্যারিয়ারের ১৭তম ফিফটির দেখা পান এলগার।

ফিফটির পর তিনি এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু পারেননি তিনি। তাকে ফেরান মায়ার্স দারুণ এক বলে বোল্ড করে। ২৩৭ বলের দীর্ঘ ইনিংসে এলগার করেন ৭৭ রান। হাঁকিয়েছেন ৮টি চার। দিনের বাকি সময়টা পার করেছেন ডি কক মাল্ডারকে সাথে নিয়ে। ৫৮ রানে কক ও ২ রানে মাল্ডার রয়েছেন অপরাজিত।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে গ্যাব্রিয়েল দুটি, রোচ, সিলস ও মায়ার্স নেন একটি করে উইকেট। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ ড্র করতে এই ম্যাচে জয়ের বিকল্প নাই ক্যারীবিয়দের। কিন্তু সেই কাজটি করতে পারবে তারা। কারণ প্রথম ইনিংসের বাজে ব্যাটিংয়ের হতাশা এখন দগদগে স্বাগতিকদের মনে।



আরো সংবাদ