২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পয়েন্ট হারাল বাংলাদেশ

গেল এক বছরে চার টেস্ট খেলে তিনটিতেই হেরেছে বাংলাদেশ। - ফাইল ছবি

বার্ষিক হালনাগাদের পর আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৫ পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। শীর্ষে ভারত, দুইয়ে নিউজিল্যান্ড। আগামী মাসে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জয়ের লড়াইয়ে নামবে এই দুটি দল।

গেল এক বছরে চার টেস্ট খেলে তিনটিতেই হেরেছে বাংলাদেশ, ড্র করতে পেরেছে একটি। বিবেচনায় নেয়া আগের দুই মৌসুমে ১৩ টেস্টের ৯টিতেই ছিল পরাজয়। এর মধ্যে ছিল আফগানিস্তান ও জিম্বাবুয়ের কাছে দেশের মাঠে হারও। এই সময়টায় চার জয়ের দুটি করে ছিল ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাঠে।

এই পারফরম্যান্সের কারণে বাংলাদেশকে হারাতে হয়েছে ৫ রেটিং পয়েন্ট। ৪৬ রেটিং পয়েন্ট নিয়ে ৯ নম্বর অবস্থান অবশ্য এখনো হারাতে হয়নি। হালনাগাদে ৮ রেটিং পয়েন্ট বাড়লেও জিম্বাবুয়ে আছে ১০ নম্বরে। তাদের রেটিং পয়েন্ট ৩৫।

১২১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। দুই রেটিং পয়েন্ট বেড়ে নিউজিল্যান্ডের হয়েছে ১২০। অবস্থান দ্বিতীয়। ৩-এ থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১০৯। ১০৮ পয়েন্ট নিয়ে ৪-এ অস্ট্রেলিয়া, তারা হারিয়েছে পাঁচ পয়েন্ট। ৯৪ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ৫-এ, তাদের বেড়েছে তিন পয়েন্ট।

অষ্টম থেকে ৬-এ উঠে আসা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৮৪। ৯ রেটিং পয়েন্ট হারিয়ে ৮০ পয়েন্ট নিয়ে ৭-এ নেমে গেছে দক্ষিণ আফ্রিকা। টেস্ট র‌্যাঙ্কিংয়ের ইতিহাসে যা তাদের সর্বনিম্ন অবস্থান। আফগানিস্তান ও আয়ারল্যান্ড টেস্ট মর্যাদা পেলেও র‌্যাঙ্কিং তালিকায় জায়গা পাওয়ার মতো যথেষ্ট ম্যাচ তারা এখনো খেলতে পারেনি।


আরো সংবাদ



premium cement