২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আসছে বাঁশের ব্যাট

আসছে বাঁশের ব্যাট - নয়া দিগন্ত

কাঠ নয়, আসছে বাঁশের তৈরি ব্যাট। যে ব্যাটে নাকি চার ছক্কা হবে বেশি। এমন মজার এক খবর উঠে এসেছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়।

দুই গবেষক দার্শিল শাহ ও বেন টিঙ্কলার ডেভিস দাবি করেছেন বাঁশের তৈরি ব্যাট হবে সাশ্রয়কর আর সুইটস্পটও বড়। যে কারণে রান বাড়বে অনেক।

দার্শিল তো দাবিই করে বসেছেন, ইয়র্কারেও রীতিমতো ছক্কা হাঁকানো যাবে এই ব্যাটে। কেন হঠাৎ করে বাঁশের ব্যাটের দিকে ঝুঁকা। তার পেছনেও অবশ্য কারণ আছে।

স্থানীয় সংবাদ মাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে দার্শিল বলেন, ‘ইংলিশ উইলোর সরবরাহ কমে আসছে ধীরে ধীরে। একটা গাছ রোপণের পর তা থেকে ব্যাট পেতে ১০-১৫ বছর সময় লাগে। তাও আবার ব্যাট প্রস্তুতের সময় একটি গাছের কাঠের ১৫ থেকে ৩০ শতাংশ অপচয় হয়। তুলনায় বাঁশ অনেক সস্তা। অনেক পাওয়া যায়। দ্রুত বাড়ে, টেকসই। কাছ রোপণের ৭ বছরেই ব্যাট বানানো যায়। এ কারণে চীন, জাপান ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে এ ব্যাটই ব্যবহার করা হচ্ছে।’

এ দিকে মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) জানিয়েছে, বাঁশের তৈরি ব্যাট যে ক্রিকেটকে সহজলভ্য করবে, এ দিক ভেবে দেখবে তারা। এমসিসি বলেছে, ‘স্থায়ীত্ব খুবই প্রাসঙ্গিক একটি ব্যাপার’ এবং কেমব্রিজের এ গবেষণা ‘এ প্রসঙ্গে আরো বিস্তারিত গবেষণা’র সুযোগ সৃষ্টি করেছে। এটাও জানিয়েছে যে এমসিসির আইন উপকমিটির আগামী বৈঠকেই বাঁশের ব্যাট নিয়ে আলোচনা করা হবে।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল