২২ জুন ২০২১
`

সংশয় দূর হলো, ভারতে যাবে পাকিস্তানি ক্রিকেটাররা

সংশয় দূর হলো, ভারতে যাবে পাকিস্তানি ক্রিকেটাররা - ছবি : সংগৃহীত

পাকিস্তান-ভারত, চির প্রতিদ্বন্দ্বী দুটি দেশ। আর সেটা সীমান্ত থেকে শুরু করে, অর্থনীতি, রাজনীতি এমনকি খেলার মাঠ পর্যন্তও। দুই দেশের বৈরি সম্পর্ক প্রভাব ফেলে সব জায়গায়। বিশেষ করে ক্রিকেটে। বিরুপ প্রভাবের কারণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজগুলো এখন হারিয়ে যেতে বসেছে। আইসিসির ইভেন্ট ছাড়া এখন আর তেমন দেখা যায় না দুই দলের।

চলতি বছরের অক্টোবরে ভারতের অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের মাটিতে পাকিস্তান দল আসা নিয়ে ছিল ঘোর সংশয়। বিশেষ করে জটিলতা ছিল ভিসা নিয়ে। তবে আশার কথা হলো, সব বাধা দূর হতে শুর করেছে। ভারতের ভিসা পাওয়া নিয়ে আর জটিলতা নেই পাকিস্তানের ক্রিকেটারদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চেয়েছিল পিসিবি। ভারতের সাথে কথা বলে আইসিসি পাকিস্তানকে ভিসার বিষয়টি নিশ্চিত করেছে।

পাকিস্তানের ক্রিকেটারদের ভিসা দিতে রাজি হয়েছে ভারত সরকার। বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সচিব জয় শাহ।

ক্রিকেটারদের ভিসা পাওয়ার বিষয়টি নিশ্চিত হলেও পাকিস্তানি ভক্তরা এখনো অনিশ্চয়তায়। তারা ভারতে গিয়ে খেলা দেখতে পারবেন কি-না, সে বিষয়ে কিছু বলেনি ভারত। বিসিসিআইয়ের এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘পাকিস্তানের ক্রিকেটারদের ভিসা সমস্যার সমাধান হয়েছে। তবে ভক্তরা সীমান্ত পেরিয়ে এসে খেলা দেখতে পারবেন কি-না, তা নিশ্চিত নয় এখনো।’

বিশ্বকাপকে সামনে রেখে ভেন্যু চূড়ান্ত করতে শুক্রবার সভায় বসেছিল বিসিসিআই। সভায় ৯টি ভেন্যুতে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও শুরুতে ৬টি ভেন্যুতে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা ছিল ভারতের। কিন্তু সেই পরিকল্পনা থেকে সরে এসেছে আয়োজকরা।

বিশ্বকাপের ফাইনাল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। অন্যান্য ভেন্যুগুলো হলো- মুম্বাই, দিল্লী, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু, হায়দরাবাদ, ধর্মশালা ও লক্ষ্মৌ।



আরো সংবাদ