১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয়

বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয় - ছবি : সংগৃহীত

একই দিনে দুই সুখস্মৃতি বাবর আজমের। বুধবার ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাংঙ্কিংয়ে কোহলিকে সরিয়ে শীর্ষে উঠেছেন পাকিস্তানের অধিনায়ক। ওয়ানডে কৃতিত্বের দিনে টি-টোয়েন্টিতে ঝড় তুললেন বাবর সেঞ্চুরিয়নে। বাবরে বিস্ফোরক সেঞ্চুরিতে তৃতীয় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে উড়িয়ে দিয়েছে পাকিস্তান। রেকর্ড গড়া জয়ে চার ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান শিবির।

আগে ব্যাট করতে নেমে এইডেন মারক্রাম ও ইয়ানেমান মালানের ফিফটিতে দক্ষিণ আফ্রিকা করেছিল ২০৩ রান। পাকিস্তান এমন দুরহ লক্ষ্য মামুলি বানিয়ে জেতে দুই ওভার বাকি থাকতেই। উইকেট হারায় মাত্র একটি। ম্যাচ সেরার পুরস্কার জেতেন অনুমিতভাবে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

টি-টোয়েন্টিতে এটি পাকিস্তানের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। এই সিরিজেরই প্রথম ম্যাচে ১৮৯ রানের লক্ষ্য তাড়ায় জয় ছিল তাদের আগের রেকর্ড।

এই সংস্করণে নিজের প্রথম সেঞ্চুরিতে মাত্র ৫৯ বলে ১২২ রান করেন অধিনায়ক বাবর। আহমেদ শেহজাদের অপরাজিত ১১১ ছাড়িয়ে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস এটিই।

২০৪ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে পাকিস্তানের হয়ে উদ্বোধনী জুটিতে ১৯৭ রান করে বাবর ও রিজওয়ান। টি-টোয়েন্টিতে পাকিস্তানের যেকোনো উইকেটে চতুর্থ সর্বোচ্চ জুটি এটি, রান তাড়ায় সর্বোচ্চ।

৫৯ বলে ১২২ রানের ঝড়ো ইনিংস খেলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তার ইনিংসে ছিল ১৫টি চার ও চারটি ছক্কার মার। জয়ের খুব কাছাকাছি গিয়ে উইলিয়ামসের বলে বিদায় নেন বাবর। জয়ের জন্য বাকি কাজটুকু করেছেন রিজওয়ান ও ফকর জামান। ৪৭ বলে পাঁচটি চার ও দুটি ছক্কায় ৭৩ রানে অপরাজিত থাকেন রিজওয়ান। দুই বলে দুই চারে ৮ রানে অপরাজিত থাকেন ফকর জামান।

এর আগে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার হয়ে টপ অর্ডারের প্রায় সবাই রান পেয়েছেন। সর্বোচ্চ ৩১ বলে ৬৩ রান করেন মারক্রাম। ছয় চারের পাশাপাশি তিন হাকান চারটি ছক্কা। ফিফটির দেখা পান আরেক ওপেনার মালান। ৪০ বলে পাঁচ চার ও দুই ছক্কায় ৫৫ রান করেন তিনি। লিন্ডে করেন ২২ রান। ২০ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন ভ্যান ডার ডসন। পাকিস্তানের হয়ে নওয়াজ দুটি, শাহিন শাহ, হাসান আলী ও ফাহিম আশরাফ নেন একটি করে উইকেট।

আগামী ১৬ এপ্রিল সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ।


আরো সংবাদ



premium cement