১৪ এপ্রিল ২০২১
`

ভারতের ‘ডাক’ বাবা কোহলি

ভারতের ‘ডাক’ বাবা কোহলি -

শেষ কয়েকটা সিরিজে ধারাবাহিকভাবে নিজেকে পাচ্ছেন না বিরাট কোহলি। এক ম্যাচ ভালো খেললেও কয়েক ম্যাচ বাজে যাচ্ছে! সেই খরা কাটাবেন কী, উল্টো আবার আহমেদাবাদে তিনি আউট হলেন শূন্য রানে। এই পরিক্রমায় ভারতীয় অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে। যা বলা হয় ‘ডাক’ রেকর্ড।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের শেষে টেস্টের দ্বিতীয় দিনে গতকাল সকালে বেন স্টোকসের বলে শূন্য রানে ফেরেন কোহলি। তার টেস্ট ক্যারিয়ারের এটি দ্বাদশ ‘ডাক’, অধিনায়ক হিসেবে অষ্টম। রেকর্ড ছুঁলেন এখানেই, মহেন্দ্র সিং ধোনি পেলেন একজন সঙ্গী। ভারতের অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি শূন্য! ভারতের নেতৃত্বে টেস্টে আটবার শূন্য রানে আউট হওয়ার অভিজ্ঞতা আছে ধোনিরও। মনসুর আলি খান পতৌদি এই স্বাদ পেয়েছেন সাতবার, কপিল দেব ছয়বার।

শুধু টেস্টেই নয়, তিন সংস্করণ মিলিয়েও হতাশার এই রেকর্ডের শীর্ষে উঠে গেছেন কোহলি। যেখানে তার নাম এখন সৌরভ গাঙ্গুলির পাশে। ভারতের অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন সৌরভ। এবার ১৩ শূন্য হয়ে গেল কোহলিরও। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ‘ডাক’ পাওয়ার বিশ্বরেকর্ড স্টিভেন ফ্লেমিংয়ের। সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক নেতৃত্বের ম্যাচে ১৩টি শূন্য পেয়েছেন টেস্টে, আন্তর্জাতিক ক্রিকেটে ২৭টি।



আরো সংবাদ