২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শেষের ঝড়ে বড় সংগ্রহ বাংলাদেশের

শেষের ঝড়ে বড় সংগ্রহ বাংলাদেশের - ছবি : সংগৃহীত

তামিম, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহর ফিফটিতে তৃতীয় ওয়ানডেতে চ্যালেঞ্জিং স্কোর গড়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৯৭ রান। জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ২৯৮ রান। যা এই নড়বড়ে দলটির জন্য বড্ডই দুরহ।

সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল বাজেই। রানের খাতা খোলার আগেই বিদায় নেন লিটন দাস। আর সেটা দলীয় ১ রানের মাথায়। ৪ বল খেলে জোশেফের বলে এলবিডব্লিউ হন বাংলাদেশ ওপেনার।

নাজমুল হোসেন শান্তকে সঙ্গে করে দলের প্রাথমিক ধাক্কা সামাল দেন অধিনায়ক তামিম ইকবাল। দলীয় ৩৮ রানে দ্বিতীয় উইকেট জুটি ভাঙেন কাইল মায়ার্স। ৩০ বলে ২০ রান করে সাজঘরে ফেরেন শান্ত। সাকিবের তিন নম্বর জায়গায় ব্যাট করতে নেমে তিন ম্যাচেই শান্ত দিলেন ব্যর্থতার পরিচয়।

চারে নামা সাকিব ব্যাট হাতে সামর্থের পরিচয় দিয়েছেন এদিন। অধিনায়ক তামিমের সাথে ম্যাচের সবচেয়ে বড় জুটি গড়েন সাকিব। যদিও রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে পারতেন সাকিব। ভাগ্য ভালো তার দেয়া ক্যাচ লুফে নিতে পারেননি উইন্ডিজ বোলাররা। জীবন পাওয়া সাকিব এরপর থেকে ছিলেন বেশ সতর্ক।

এই জুটি দলকে নিয়ে যান ১৩১ রান পর্যন্ত। এরই মধ্যে ওয়ানডে ক্যারিয়ারে ৪৯তম ফিফটির দেখা পান তামিম। টানা তিন ম্যাচে রান পাওয়া তামিমের দিকে এদিন অনেকেই তাকিয়ে ছিলেন। দেখার বিষয় ছিল তিন অঙ্কের রানের দেখা পান কি না। তবে না। তিনি থেমে যান ব্যক্তিগত ৬৪ রানে। জোসেফের বলে হোসেনের হাতে ক্যাচ দেন তিনি। ৮০ বলের ইনিংসে তামিম হাকান তিনটি চার ও একটি ছক্কা।

তামিমের বিদায়ের পর দলের হাল ধরেন সাকিবের সঙ্গে অভিজ্ঞ মুশফিকুর রহীম। এই জুটিতে আসে ৪৮ রান। ফিফটি করার পরই বিদায় নেন সাকিব। ৮১ বলে ৫১ রানে তিনি রেইফারের বলে বোল্ড। ওয়ানডে ক্যারিয়ারে সাকিবের এটি ৪৮তম ফিফটি। দেখেশুনে খেলা সাকিব তার ইনিংসে হাকিয়েছেন মাত্র তিনটি চার। নেই কোন ছক্কা।

সাকিবের বিদায়ের পর জমে যায় মুশফিক ও মাহমুদউল্লাহর জুটি। এই জুটি থেকে আসে ৭২ রান। দলীয় ২৫১ রানে এই জুটি ভাঙেন রেইফার। ৫৫ বলে ৬৪ রান করে সাজঘরে ফেরেন মুশফিক। ওয়ানডে ক্যারিয়ারে মুশফিকের এটি ২৯তম ফিফটি। মুশফিকের ইনিংসে ছিল চারটি চার ও দুটি ছক্কার মার।

দুই ম্যাচ পর প্রথম ব্যাট করার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি সৌম্য সরকার। সাতে নেমে করেছেন ঠিক সাত রান। এরপর হয়েছেন রান আউট। সিরিজে প্রথম মাঠে নেমে সাইফউদ্দিন ২ বলে থাকেন ৫ রানে অপরাজিত। মাহমুদউল্লাহ রিয়াদ ৪৩ বলে থাকেন ৬৪ রানে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ। তার ইনিংসে ছিল সমান তিনটি করে চার ও ছক্কা। ওয়ানডে ক্যারিয়ারে মাহমুদউল্লাহর এটি ২২তম ফিফটি।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি করে উইকেট নেন জোশেফ ও রেইফার। একটি উইকেট পান কাইল মায়ার্স।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল