২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রুদ্ধশ্বাস জয়ের অপেক্ষায় ইংল্যান্ড

রুদ্ধশ্বাস জয়ের অপেক্ষায় ইংল্যান্ড - ছবি : সংগৃহীত

গল টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ের অপেক্ষায় রয়েছে সফরকারী ইংল্যান্ড। সোমবার ম্যাচের পঞ্চম দিনে জিততে হলে ইংল্যান্ডের দরকার ৩৬ রান। চিত্র বদলে দিতে পারে লঙ্কান শিবির, যদি বাকি সাত উইকেট তুলে নিতে পারে তারা। বাস্তব অবস্থা বিবেচনায় জয়ের পথে রয়েছে ইংল্যান্ডই।

গল টেস্টে নানা নাটকীয়তায় পূর্ণ ছিল চারটি দিন। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা গুটিয়ে গিয়েছিল মাত্র ১৩৫ রানে। জবাবে জো রুটের দ্বিশতকে ইংল্যান্ড গড়ে রানের পাহাড়, ৪২১। প্রথম ইনিংসে খারাপ করলেও শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ায় দ্বিতীয় ইনিংসে। থিরিমান্নের সেঞ্চুরি ও ম্যাথুস-ডিকভেলাদের দৃঢ়তায় লঙ্কানরা দ্বিতীয় ইনিংসে করতে পারে ৩৫৯ রান। জয়ের জন্য ইংল্যান্ডের টার্গেট দাড়ায় ৭৪ রানে।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই কাঁপাকাপি অবস্থা ইংল্যান্ডের। ১৪ রানে পতন হয় তিন উইকেট। ম্যাচে আসে রাজ্যের উত্তেজনা। রোববার ম্যাচের চতুর্থ দিন পুরোটা খেলা হয়নি। আলো স্বল্পতায় পাঁচ ওভার বাকি থাকতে শেষ হয় খেলা। ইংল্যান্ড তিন উইকেটে করে ৩৮ রান।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের দুই ওপেনার ফেরেন দ্রুত। বোলার একজনই, লাসিথ এমবালদেনিয়া। প্রথম ওভারেই তিনি ফেরান ডম সিবলিকে (২)। ১২ রানের মাথায় জ্যাক ক্রলিকে (৮) মেন্ডিজের হাতে ক্যাচ বানান লাসিথ।

ভরসা ছিল আগের ইনিংসে ডাবল সেঞ্চুরি হাকানো জো রুটের উপর। উত্তেজনায় তালগোল পাকিয়ে তিনি হয়ে যান রান আউট। ব্যক্তিগত এক রানের মাথায় ডিকভেলার দুর্দান্ত থ্রো স্টাম্প ভাঙে রুটের। ক্রিজে অপরাজিত আছেন জনি বেয়ারস্টো (১১) ও ড্যান লরেন্স (৭)।

এর আগে দিনের শুরুতে শ্রীলঙ্কার হয়ে সেঞ্চুরি পান থিরিমান্নে। শেষ পর্যন্ত ২৫১ বলে ১১১ রানে ফেরেন থিরিমান্নে কুরানের বলে উইকেটের পেছনে বাটলারের হাতে ক্যাচ দিয়ে। টেস্ট ক্যারিয়ারে থিরিমান্নের এটি দ্বিতীয় শতক।

মিডল অর্ডারে ভালোই হাল ধরেন অ্যাঞ্জোলো ম্যাথুস। তার ব্যাটে আসে দ্বিতীয় সর্বোচ্চ রান। ২১৯ বলে তিনি খেলেন ৭১ রানের চরম ধৈর্যশীল ইনিংস। অধিনায়ক দিনেশ চান্দিমাল ২০, নিরোশান ডিকভেলা ২৯ রান করেন। শেষের দিকে দিলরুয়ান পেরেরা ২৪ ও ডি সিলভা ১২ রান করেন।

ইংল্যান্ডের হয়ে বল হাতে ৫ উইকেট তুলে নেন জ্যাক লিচ। ডম বেস তিনটি ও স্যাম কুরান দুটি উইকেট লাভ করেন।


আরো সংবাদ



premium cement