০২ মার্চ ২০২১
`

শার্দুল-সুন্দরের ব্যাটে ভারতের স্বস্তি


সিডনি টেস্টের স্মৃতি যেন ফিরে এলো ব্রিসবেনে। রবি চন্দ্রন অশ্বিন ও হনুমা বিহারির ব্যাটিং বীরত্বে সেই টেস্ট ড্র করেছিল ভারত। এবার ব্রিসবেনে সিরিজ নির্ধারনী টেস্টের প্রথম ইনিংসে ভারতের হয়ে ত্রাতার ভূমিকায় দুই টেলএন্ডার। বলা ভালো, দুই বোলারের বীরত্ব দেখলো সবাই। অভিষিক্ত ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুরের দারুণ ব্যাটিংয়ে তৃতীয় দিন শেষে স্বস্তিতে ভারত। দু’জনের নয়নজুড়ানো ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ৩৩৬ রান সংগ্রহ করেছে ভারত।

প্রথম ইনিংসে লাবুশানের সেঞ্চুরিতে ৩৬৯ রান করেছিল অস্ট্রেলিয়া। রোববার তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ বিনা উইকেটে ২১ রান। ৫৪ রানের লিড অজিদের।

দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ছিল ২ উইকেটে ৬২ রান। ক্রিজে পূজারা (৮) ও রাহানে (২) ছিলেন অপরাজিত। তৃতীয় দিনে এই জুটি বিচ্ছিন্ন হন ১০৫ রানে। ২৫ রান করে হ্যাজল্উডের শিকার পূজারা। দলীয় ১৪৪ রানে অধিনায়ক রাহানে স্টার্কের শিকার।

১৮৬ রানের মধ্যে পতন ঘটে মিডল অর্ডারের দুই ব্যাটসম্যানের। মায়াঙ্ক আগারওয়াল (৩৮) ও রিশব পন্থকে (২৩) সাজঘরে ফেরান হ্যাজলউড। এরপর মনে হচ্ছিল, দ্রুত শেষ হয়ে যাবে ভারতের ইনিংস। কিন্তু না, দুই বোলার ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুর যা করে দেখালেন, তাতে বিস্মিত সবাই। এই জুটিতে সর্বোচ্চ ১২৩ রান যোগ করেন দু’জন। ব্যক্তিগত সর্বোচ্চ রানের তালিকাতেও তাদের নাম।

সর্বোচ্চ ৬৭ রান করেন শার্দুল। ১১৫ বলের ইনিংসে তিনি হাকিয়েছেন নয়টি চার ও দুটি চার।
১৪৪ বলে ৬২ রান করেন ওয়াশিংটন। তিনি হাকিয়েছেন সাতটি চার ও একটি ছক্কা।

দলীয় ৩০৯ রানে পড়ে সপ্তম উইকেট, শার্দুল। ৩২৮ রানে বিদায় নেন ওয়াশিংটন। মোহাম্মদ সিরাজ করেন ১৩ রান। ৩৩৬ রানে শেষ হয় ভারতের ইনিংস।

বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন হ্যাজলউড। স্টার্ক ও কামিন্স দুটি করে উইকেট নেন। লিও পান একটি উইকেট।



আরো সংবাদ