০৯ মার্চ ২০২১
`

ইংল্যান্ডের রানের পাহাড়, লড়ছে শ্রীলঙ্কা

ইংল্যান্ডের রানের পাহাড়, লড়ছে শ্রীলঙ্কা - ছবি : সংগৃহীত

গল টেস্টে জো রুটের ডাবল সেঞ্চুরির উপর ভর করে রানের পাহাড় গড়েছে সফরকারী ইংল্যান্ড। সবকটি উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ৪২১ রান। জবাবে লড়াইটা ভালোই করছে শ্রীলঙ্কা।

তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের সংগ্রহ ২ উইকেটে ১৫৬ রান। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা অল আউট হয়েছিল মাত্র ১৩৫ রানে। সব মিলিয়ে এখনো ১৩০ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে খুব ভালো ব্যাটিং না করলে হারের সম্ভাবনাই বেশি শ্রীলঙ্কার।

ইংল্যান্ডের হয়ে যা করার একাই করেছেন বলতে গেলে জো রুট। তিনি পেয়েছেন ঝলমলে ডাবল সেঞ্চুরি। আগের দিন ১৬৮ রানে অপরাজিত থাকা রুট শনিবার ডাবল সেঞ্চুরিতে পৌঁছান ২৯১ রানে। শেষ পযন্ত তিনি আউট হন ২২৮ রানে পেরেরার বলে। তার ইনিংসে ছিল ১৮টি চার ও একটি ছক্কার মার। টেস্ট ক্যারিয়ারে রুটের এটি ১৮তম সেঞ্চুরি, চতুর্থ দ্বিশতক। লরেন্স ৭৩, বেয়ারস্টো ৪৭, বাটলার ৩০ রান করেন।

বল হাতে শ্রীলঙ্কার হয়ে দিলরুয়ান পেরেরা সর্বোচ্চ ৪টি উইকেট নেন। লাসিথ ৩টি, ফার্নান্দো দুটি উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ শুরু শ্রীলঙ্কার। উদ্বোধনী জুটিতে একশ পূর্ণ করে দলটি। দলীয় ১০১ রানের মাথায় প্রথম উইকেটের পতন। কুরানের বলে লিচের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে লঙ্কান ওপেনার কুশল পেরেরা করে যান ১০৯ বলে ৬২ রানের ইনিংস। তার ইনিংসে ছিল পাঁচটি চার ও একটি ছক্কার মার।

ভাগ্য ভালো কুশল মেন্ডিজের। টানা চার ইনিংসে শূন্য হাঁকানো কুশল এদিন রানের দেখা পেয়েছেন। ৬৫ বলে তিনি করেন ১৫ রান। দ্বিতীয় উইকেটের পতন দলীয় ১৫৫ রানে। এরপর অবশ্য দিনের বাকি সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন লাহিরু থিরিমান্নে ও লাসিথ। ১৮৯ বলে ৭৬ রানে অপরাজিত আছেন থিরিমান্নে। ৫ বল খেললেও এখনো রানের খাতা খুলতে পারেননি লাসিথ।



আরো সংবাদ