০৬ মার্চ ২০২১
`

আবারো নোংরা গালির শিকার সিরাজ

মুহাম্মদ সিরাজ - ছবি : সংগৃহীত

স্বভাব যায় না মলে। অজি দর্শকদের হয়েছে সেই অবস্থা। সিডনিতে এত কাণ্ডের পরে ব্রিসবেনেও একই অবস্থা। আবারো মুহাম্মদ সিরাজকে উদ্দেশ করে কুৎসিত ভাষায় গ্যালারি থেকে অস্ট্রেলীয় দর্শকরা আক্রমণ করে বসলেন। গাব্বায় চতুর্থ টেস্টের প্রথম দিনেই এই কাণ্ড।

সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদন অনুযায়ী, মুহাম্মদ সিরাজ এবং রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে খেলতে নামা ওয়াশিংটন সুন্দরকে ব্রিসবেনের কিছু অজি দর্শক ‘গ্রাবস’ বলে কটূ ইঙ্গিত করছিল। ‘গ্রাবস’-এর অর্থ নোংরা কীটপতঙ্গ। অর্থাৎ ভারতীয়রা যে নোংরা সেদিকেই ইঙ্গিত করছিল দর্শকদের একাংশ।

সেই প্রতিবেদনে কেট নামের এক অজি দর্শককে উদ্ধৃত করে জানানো হয়েছে, তার পিছনে বসা কিছু দর্শকরা ভারতীয় ক্রিকেটারদের লক্ষ্য করে কটূ মন্তব্য করতে থাকে। সিডনির দর্শকরা Que Sera, Sera-র নকল করে বলছিল Que Shiraz, Shiraz। এরাও সেরকম কিছু বলছিল বলে অভিযোগ উঠেছে।

সিডনি টেস্ট চলাকালীনই সিরাজ, বুমরা জাতিবিদ্বেষের শিকার হওয়ার পরে সরকারিভাবে অভিযোগ জানানো হয়। রাহানে মুখ খুলে বলে দেন, বর্ণবিদ্বেষের শিকার হওয়া কোনোভাবেই কাম্য নয়। বিশ্বের কোথাও এর অস্তিত্ব থাকাই উচিত নয়।

এদিন সিডনির ঘটনার পরেও যে অস্ট্রেলীয় দর্শকরা শিক্ষা নেয়নি তা প্রমাণিত। এদিন আবারো বাউন্ডারি লাইনের ধারে ফিল্ডিং করার সময় সিরাজ আক্রমণের শিকার হওয়ার সাথে সাথেই তিনি বিষয়টি ক্যাপ্টেন রাহানেকে জানান। রাহানে রিপোর্ট করেন আম্পায়ার পল রাইফেলকে। এর পর দুই আম্পায়ার বেশ কিছুক্ষণ নিজেদের মধ্যে আলোচনা সারেন। তারপরেই পুলিশ এসে সংশ্লিষ্ট দর্শকদের বের করে দেয়।

এর আগে অজি দলনেতা টিম পেইন, স্পিনার নাথান লিয়ন কিংবা ডেভিড ওয়ার্নার সিডনির ঘটনার কড়া নিন্দা করেছিলেন। তবে সেই সমস্যা রয়েই গেল। এখন টিম ইন্ডিয়া কী পদক্ষেপ নেয়, তা দেখার।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ


ইম্প্যাক্ট জীবন তরী হাসপাতাল এখন ঝালকাঠিতে নোয়াখালীতে কৃষকের রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবি হত্যাকাণ্ড ইনিংস ব্যবধানে হার ইংল্যান্ডের, সিরিজ ভারতের মিরসরাইয়ে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের সুন্নাতে খাৎনা ক্যাম্প অনুষ্ঠিত আমরা মহান মুক্তিযুদ্ধের লক্ষ্যসমূহ হারাতে বসেছি : গোলাম পরওয়ার স্বর্ণের দাম আবারো কমেছে গণতন্ত্র ফিরে এলে গণতন্ত্রের প্রশাসনের প্রশাসকরা গর্বিত হবেন : গয়েশ্বর মনোহরদীতে ট্রাকের ধাক্কায় সিএনজি আরোহী ২ জন নিহত, আহত ৩ আফগানিস্তানে পৃথক বোমা বিস্ফোরণে নিহত ৪ বিক্ষোভের শততম দিনে কৃষকদের দিল্লি প্রবেশের রাস্তায় অবরোধ

সকল