২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আবারো নোংরা গালির শিকার সিরাজ

মুহাম্মদ সিরাজ - ছবি : সংগৃহীত

স্বভাব যায় না মলে। অজি দর্শকদের হয়েছে সেই অবস্থা। সিডনিতে এত কাণ্ডের পরে ব্রিসবেনেও একই অবস্থা। আবারো মুহাম্মদ সিরাজকে উদ্দেশ করে কুৎসিত ভাষায় গ্যালারি থেকে অস্ট্রেলীয় দর্শকরা আক্রমণ করে বসলেন। গাব্বায় চতুর্থ টেস্টের প্রথম দিনেই এই কাণ্ড।

সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদন অনুযায়ী, মুহাম্মদ সিরাজ এবং রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে খেলতে নামা ওয়াশিংটন সুন্দরকে ব্রিসবেনের কিছু অজি দর্শক ‘গ্রাবস’ বলে কটূ ইঙ্গিত করছিল। ‘গ্রাবস’-এর অর্থ নোংরা কীটপতঙ্গ। অর্থাৎ ভারতীয়রা যে নোংরা সেদিকেই ইঙ্গিত করছিল দর্শকদের একাংশ।

সেই প্রতিবেদনে কেট নামের এক অজি দর্শককে উদ্ধৃত করে জানানো হয়েছে, তার পিছনে বসা কিছু দর্শকরা ভারতীয় ক্রিকেটারদের লক্ষ্য করে কটূ মন্তব্য করতে থাকে। সিডনির দর্শকরা Que Sera, Sera-র নকল করে বলছিল Que Shiraz, Shiraz। এরাও সেরকম কিছু বলছিল বলে অভিযোগ উঠেছে।

সিডনি টেস্ট চলাকালীনই সিরাজ, বুমরা জাতিবিদ্বেষের শিকার হওয়ার পরে সরকারিভাবে অভিযোগ জানানো হয়। রাহানে মুখ খুলে বলে দেন, বর্ণবিদ্বেষের শিকার হওয়া কোনোভাবেই কাম্য নয়। বিশ্বের কোথাও এর অস্তিত্ব থাকাই উচিত নয়।

এদিন সিডনির ঘটনার পরেও যে অস্ট্রেলীয় দর্শকরা শিক্ষা নেয়নি তা প্রমাণিত। এদিন আবারো বাউন্ডারি লাইনের ধারে ফিল্ডিং করার সময় সিরাজ আক্রমণের শিকার হওয়ার সাথে সাথেই তিনি বিষয়টি ক্যাপ্টেন রাহানেকে জানান। রাহানে রিপোর্ট করেন আম্পায়ার পল রাইফেলকে। এর পর দুই আম্পায়ার বেশ কিছুক্ষণ নিজেদের মধ্যে আলোচনা সারেন। তারপরেই পুলিশ এসে সংশ্লিষ্ট দর্শকদের বের করে দেয়।

এর আগে অজি দলনেতা টিম পেইন, স্পিনার নাথান লিয়ন কিংবা ডেভিড ওয়ার্নার সিডনির ঘটনার কড়া নিন্দা করেছিলেন। তবে সেই সমস্যা রয়েই গেল। এখন টিম ইন্ডিয়া কী পদক্ষেপ নেয়, তা দেখার।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল