২৮ জানুয়ারি ২০২১
`

রোমাঞ্চের জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত

রোমাঞ্চের জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত - ছবি : সংগৃহীত

টানা দুই ম্যাচে হার। রীতিমতো চোখ রাঙাচ্ছিল হোয়াইটওয়াশের লজ্জা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে এই লজ্জা এড়াতে জয়ের কোনো বিকল্প ছিল না ভারতের সামনে। সেই দুরূহ কাজটি অবশেষে করতে পেরেছে ভারত। বুধবার রোমাঞ্চের জয়ে ধবল ধোলাই থেকে মুক্তি মিলেছে কোহলিদের। শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারিয়েছে সফরকারী ভারত।

ক্যানবেরায় আগে ব্যাট করতে নেমে ভারত করে ৫ উইকেটে ৩০২ রান। জবাবে অস্ট্রেলিয়া তিন বল বাকি থাকতে ২৮৯ রানে অল আউট। তিন ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে ট্রফি জিতল অস্ট্রেলিয়া।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা একটু ছন্দহীন অস্ট্রেলিয়ার। ওপেনার লাবুশেন ও স্মিথ সমান ৭ রানে ফেরেন সাজঘরে। তবে অধিনায়ক অ্যারন ফিঞ্চ শুরুর চাপ সামলেছেন। হেনরিকসকে সাথে করে দারুণ জুটি গড়েন তিনি। এই জুটি দলকে নিয়ে যায় ১১৭ রান পর্যন্ত। শার্দুল ঠাকুরের বলে বিদায় নেন ২২ রান করা হেনরিকস। কিছুক্ষণ পর আউট হন অজি অধিনায়কও। ৮২ বলে ৭৫ রানের দারুণ ইনিংস খেলে ফিঞ্চ জাদেজার বলে ক্যাচ দেন ধাওয়ানের হাতে।

মিডল অর্ডারে ক্যারি ও গ্রিন ভালোই চাপ সামলেছেন। কিন্তু ইনিংস ততটা বড় হয়নি। ৩৮ রান করে রান আউট ক্যারি। ২১ রান করেন গ্রিন। ২০১ রানে ছয় উইকেট হারানো অস্ট্রেলিয়াকে লক্ষ্যে রাখার চেষ্টা করেন পিঞ্চ হিটার গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাস্টন অ্যাগার। কিন্তু বলের চেয়ে আস্কিং রান রেট বেশি থাকায় চাপের মধ্যে ব্যাট করতে হয় দুজনকে। শেষ পর্যন্ত এই দুজন ভালো ব্যাট করলেও বল-রানের দূরুত্বটা ঘোচাতে পারেননি। শেষ ওভারে জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল ১৫ রান। বুমরাহ কোনো সুযোগই দেননি স্বাগতিকদের। প্রথম বলে এক রান, দ্বিতীয় বল ডট। তৃতীয় বলে অস্ট্রেলিয়ার শেষ উইকেট জাম্পাকে আউট করেন তিনি।

অস্ট্রেলিয়ার হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৫৯ রান করা ম্যাক্সওয়েলকেও আউট করেন পেসার বুমরাহ। অ্যাগার করেন ২৮ রান। ভারতের হয়ে বল হাতে সর্বোচ্চ তিন উইকেট নেন শার্দুল ঠাকুর। বুমরাহ ও নটরাজন দুটি, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা নেন একটি করে উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই বেশ সাবলিল ছিল ভারতের ব্যাটিং লাইনআপ। ধারাবাহিক বিরতিতে উইকেট পড়লেও রান এসেছে তরতরিয়ে। ওপেনার শিখর ধাওয়ান দ্রুত ফেরেন ব্যক্তিগত ১৬ রানে। তবে আরেক ওপেনার সুবমান গিল করেন ৩৩ রান। অধিনায়ক বিরাট কোহলির ব্যাটে আসে দারুণ ফিফটি। ৭৮ বলে ৬৩ রান করে তিনি হ্যাজলউইডের শিকার।

এরপর শ্রেয়াস আয়ার (১৯) ও লোকেশ রাহুল (৫) সুবিধা করতে না পারলেও শেষের ষষ্ঠ উইকেটে অজি বোলারদের উপর রীতিমতো ঝড় বইয়ে দেন হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা। ৭৬ বলে ৯২ রানের দারুণ ইনিংস খেলে অপরাজিত থাকেন পান্ডিয়া। তার ইনিংসে ছিল সাতটি চার ও একটি ছক্কা। জাদেজা অপরাজিত থাকেন ৫০ বলে ৬৬ রানে। তার বাউন্ডারি ৫টি, ছক্কা ৩টি।

অস্ট্রেলিয়ার হয়ে অ্যাস্টন অ্যাগার দুটি, হ্যাজলউড, অ্যাবট ও জাম্পা নেন একটি করে উইকেট। ব্যাট হাতে ঝড় তোলা ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার।

ওয়ানডে সিরিজ শেষ। এবার টি- টোয়েন্টির পালা। আগামী ৪ ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম টি টোয়েন্টি অনুষ্ঠিত হবে ক্যানবেরায়।



আরো সংবাদ


চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)