৩১ অক্টোবর ২০২০

টানা চার বলে চার বোল্ড করে ইতিহাসের পাতায় আফ্রিদি

শাহিন শাহ আফ্রিদি - ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট টি-২০তে বল হাতে দুর্দান্ত এক স্পেল করলেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। মিডলসেক্সের বিপক্ষে ৪ ওভারে ১৯ রানে ৬ উইকেট শিকার করেছেন হ্যাম্পশায়ারের হয়ে খেলতে নামা আফ্রিদি। প্রতিপক্ষের ছয় ব্যাটসম্যানকেই বোল্ড করেছেন এই পেসার। টি-২০ ফরম্যাটের ইতিহাসে এই প্রথম কোন বোলার ছয় উইকেটের সবক’টিই নিয়েছেন বোল্ড করে।

এরমধ্যে ১৮তম ওভারের শেষ চার বলে মিডলসেক্সের টানা চারটি উইকেট শিকার করেন তিনি। চারটি উইকেটই ছিলো বোল্ড। তার এমন বিধ্বংসী বোলিংএ ২০ রানে ম্যাচ জিতেছে হ্যাম্পশায়ার।

অথচ আফ্রিদির বিধ্বংসী বোলিংএর আগে ভালোভাবেই ম্যাচে ছিলো মিডলসেক্স। জয়ের জন্য ৪ উইকেট হাতে নিয়ে শেষ ৩ ওভারে ২৩ রান দরকার ছিলো মিডলসেক্সের।

ঐ ওভারে বল হাতে আক্রমণে আসার আগে আফ্রিদির বোলিং ফিগার ছিলো এমন ৩-০-১৭-২। ১৮তম ওভারের প্রথম দু’বলে ১ রান করে দেন আফ্রিদি। আর তৃতীয় থেকে ষষ্ঠ বল পর্যন্ত টানা চার বলে মিডলসেক্সের চার ব্যাটসম্যানকে বোল্ড করে হ্যাম্পশায়ারের জয় নিশ্চিত করেন।

চার ডেলিভারিতে জন সিম্পসন, স্টিভেন ফিন, থিলান ওয়ালাল্লাভিতা এবং টিম মুরতাগকে বোল্ড করেন আফ্রিদি।

পাকিস্তানের প্রথম ও সব মিলিয়ে ষষ্ঠ বোলার হিসেবে টি-২০তে টানা চার বলে চার উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন শাহীন আফ্রিদি।

সর্বপ্রথম টি-২০তে টানা চার বলে চার উইকেট নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল। এরপর এমন কীর্তিতে নাম লেখান বাংলাদেশের পেসার আল-আমিন হোসেন, আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান, শ্রীলংকার পেসার লাসিথ মালিঙ্গা ও ভারতীয় পেসার অভিমন্যু মিঠুন।

আন্তর্জাতিক ক্রিকেটে এমন কীর্তি আছে মালিঙ্গা ও রশিদের।


আরো সংবাদ

সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বংশাল থানা বিএনপির মিলাদ ও দোয়া করোনাকালে দরিদ্র দেশগুলোর ব্যবসা খাতে ৪ বিলিয়ন ডলার দিয়েছে আইএফসি ভূমিকম্পের ১৮ ঘন্টা পর তুরস্কে ৩ সন্তানসহ মাকে উদ্ধার, নিহত ২৮ প্রথম ‘জেমস বন্ড’ শন কনোরি আর নেই এবার সোনার খনি দখলমুক্ত করলো আজারবাইজান (ভিডিও) শিবপুরে চাকা ফেটে বাস খাদে, নিহত পথচারী সাহায্য চেয়ে আর্মেনিয়ার অনুরোধে কান দেননি পুতিন নাতিকে বাঁচাতে গিয়ে গোমতিতে ডুবে মারা গেলেন দাদা শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের ওপর হামলা, আটক ১ মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচারের সুযোগ নেই : তথ্য প্রতিমন্ত্রী মেয়ের বাড়ি যাওয়া হলো না ফাতেমা বেগমের

সকল

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)