৩০ সেপ্টেম্বর ২০২০

আইসিসি সভাপতি নির্বাচন নিয়ে ঠান্ডা লড়াই ভারত-পাকিস্তানের

আইসিসি সভাপতি নির্বাচন নিয়ে ঠান্ডা লড়াই ভারত-পাকিস্তানের - ছবি : সংগৃহীত

গত জুলাইয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি পদ থেকে সরে দাঁড়ান ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক সভাপতি শশাঙ্ক মনোহর। তারপর এখনও নতুন সভাপতিকে পায়নি আইসিসি।

গেল সোমবার আইসিসি-র বোর্ড মিটিংয়েও কোন সমাধান আসেনি সভাপতির পদ নিয়ে। তবে এরই মধ্যে আইসিসির সভাপতি নির্বাচন ঠান্ডা লড়াইয়ে নেমেছে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান।

লড়াইটা কেমন তা জানিয়েছেন আইসিসি এক কর্মকর্তা। তিনি জানান, আইসিসির চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়ায় ১৭ জন ভোট দিতে পারেন।

ভারত-অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড চাইছে এই ১৭ জনের মধ্যে অর্ধেকের বেশি সমর্থন যে পাবেন, তাকেই পরবর্তী সভাপতি নির্বাচিত করা হবে। কিন্তু পাকিস্তান ও অন্যান্য দেশগুলোর মত ভিন্ন। তারা চাইছে ১৭ জনের মধ্যে দুই-তৃতীয়াংশ ভোট যে পাবেন, তাঁকেই সভাপতি করা হোক। তাই আইসিসির সভাপতি নির্বাচনের প্রক্রিয়া নিয়ে শুরু হয়েছে জটলা। কোন পদ্ধতিতে আইসিসি পরবর্তী সভাপতি নির্বাচন, সেটিই এখনো ঠিক করা সম্ভব হয়নি।

যা পরিস্থিতি হয়েছে, তাতে নির্বাচন ছাড়া অন্য কোনও পথও খোলা নেই আইসিসির কাছে। পারস্পরিক আলোচনার মাধ্যমে সভাপতি চেয়ারম্যান নিয়োগ দেয়ার অবস্থাও নেই।

মনোহরের বিদায়ের পর ক্রিকেটমহলে গুঞ্জন উঠে, আইসিসির সভাপতির দৌঁড়ে আছেন বিসিসিআই’র বর্তমান বস সৌরভ গাঙ্গুলী, ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সভাপতি কলিন গ্রেভস এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সভাপতি ডেভ ক্যামেরন। আইসিসির সভাপতি হতে লড়াইয়ে নামার সম্ভাবনা রয়েছেন বর্তমানে সংস্থাটির অন্তুবর্তীকালীন দায়িত্বে থাকা হংকংএর ইমরান খাজারও।

সূত্র : বাসস


আরো সংবাদ

রায়ে সন্তুষ্ট ফাঁসির আসামি রাব্বির বাবা প্রকাশ পেল অদ্ভুত সময়কে চাবুক মারার গান ‘মানুষ কবে মানুষ হবে’ পুলিশি প্রহরায় কারাগারের পথে মিন্নিসহ ফাঁসির আসামিরা ক্রসফায়ারকে সরকার ক্ষমতায় থাকার একটি পন্থা হিসেবে বেছে নিয়েছে : ভিপি নূর মিন্নির ফাঁসি ও খালাসপ্রাপ্তদের নিয়ে যা বললেন রিফাতের বাবা কোথাও বেড়াতে যাওয়ার আগে খোঁজ নিন সেখা‌নে ছাত্রলীগ আছে কিনা : মান্না আদালত থেকে আর বাড়ি যাওয়া হলো না ফাঁসির আসামি মিন্নির এমসি কলেজে ধর্ষণ : আসামি মাহফুজ ৫ দিনের রিমান্ডে আপনারা একদিন ইতিহাসের ডাস্টবিনে চলে যাবেন : রিজভী রায় শুনে যা বললেন মিন্নির বাবা রিফাত হত্যাকাণ্ড : যাদের ফাঁসি হলো, যারা খালাস

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)