২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ক্রিকেট শুরুর পরিকল্পনা নিউজিল্যান্ডের

বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ক্রিকেট শুরুর পরিকল্পনা নিউজিল্যান্ডের - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের কারণে গেল মার্চ থেকে ক্রিকেট স্তব্ধ ছিলো। তবে ৮ জুলাই থেকে ক্রিকেটকে মাঠে ফিরিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইসিবির জৈব-সুরক্ষা মডেলকে অনুসরণ করে দেশের মাটিতে দ্বিপাক্ষীক সিরিজ আয়োজনের পরিকল্পনা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। এমনটাই জানিয়েছেন, এনজেসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট।

তিনি জানান, দেশের মাটিতে বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এসব দেশের বোর্ডের সাথে আলোচনা চলছে।

নিউজিল্যান্ডে করোনার সংক্রমন খুব বেশি হয়নি। তারপরও সবক্ষেত্রেই সর্তক ছিলো দেশটির সরকার। তবে গেল মাস থেকে দেশের পরিস্থিতি অনেকাংশে স্বাভাবিক করেছে তারা। তাই এখন ক্রিকেটকে মাঠে ফেরানোর পরিকল্পনায় রয়েছে এনজেডসি।

বাংলাদেশ, অস্ট্রেলিয়াম, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে নিয়ে ঘরের মাঠে দ্বিপাক্ষির সিরিজ আয়োজনের পরিকল্পনা করেছে এনজেডসি। সিরিজ আয়োজনের পরিকল্পনার সাথে স্বাস্থ্যবিধি মেনে চলতে বদ্ধপরিকর তারা। তাই ইংল্যান্ডকে অনুসরন করতে চায় এনজেসি।
ক্রিকেটকে মাঠে ফেরাতে ইংল্যান্ড যেভাবে জৈব-সুরক্ষা মডেল দাড় করিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ, আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ ও এখন পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের আয়োজন করেছে, সেদিকেই মনোযোগ দিয়েছে এনজেডসি।

সিরিজ ও সফর নিশ্চিত হলে নিউজিল্যান্ডে সফরকারী দলকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া সরকারের কড়া স্বাস্থ্য-বিধি মেনে চলার নির্দেশনা দিয়েছেন ওয়াইট। তাই বাংলাদেশসহ তিনটি দেশের নিউজিল্যান্ড সফর প্রায় নিশ্চিত করেছে ফেলেছে এনজেসি। হোয়াইট বলেন, ‘আমাদের দেশে পরিস্থিতির উন্নতি হয়েছে। বেশ কিছু বোর্ডের সাথে আলোচনা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড সফরের বিষয় নিশ্চিত করেছে। বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও পাকিস্তান এখানে খেলতে আসবে। সব মিলিয়ে ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট সুচি থাকবে।’

ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী, নিউজিল্যান্ডের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান টেস্ট, টি-২০ খেলবে। বাংলাদেশ খেলবে ওয়ানডে এবং টি-২০। আর অস্ট্রেলিয়ার সিরিজে থাকবে টি-২০ লড়াই। যদিও এখনো কোনো সিরিজের সূচিই নির্ধারিত করেনি এনজেডসি।

এছাড়া নিউজিল্যান্ড নারী দলেরও সিরিজের ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে এনজেডসি। হোয়াইট বলেন, ‘আগামী সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে নিউজিল্যান্ড নারী দল। আগামী ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে আসবে অসিরা। ওই সফরে পাঁচ ওয়ানডে ও তিনটি টি-২০ সিরিজ খেলতে আসবে।’

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল