২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইংল্যান্ড-পাকিস্তান টেস্টে পায়ের ‘নো’ ধরবেন থার্ড আম্পায়ার

ইংল্যান্ড-পাকিস্তান টেস্টে পায়ের ‘নো’ ধরবেন থার্ড আম্পায়ার - ছবি : সংগৃহীত

বুধবার থেকে শুরু হওয়া ইংল্যান্ড ও পাকিস্তান টেস্ট সিরিজে দিয়েই বোলারাদের সামনের পায়ের ‘নো বল’ ধরার প্রযুক্তির ব্যবহার শুরু করতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এতদিন সাধারনত অন-ফিল্ড আম্পায়াররাই পায়ের নো-বল দিতেন ।

বুধবার এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তারা জানায়, ‘আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে দুই দলের সম্মতিতে সামনের পায়ের ‘নো বল’ এর জন্য প্রযুক্তি ব্যবহার করা হবে। এই তিন টেস্টে প্রযুক্তিটির পারফরম্যান্স পর্যালোচনা করে ভবিষ্যতে টেস্ট ক্রিকেটে এটির ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

নতুন নিয়ম অনুযায়ী, প্রতিটি বলের পর বোলারের সামনের পায়ের অবস্থান দেখে মাঠের আম্পারের সাথে কথা বলবেন থার্ড আম্পায়ার। এক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের নির্দেশনা ছাড়া পায়ের ‘নো বল’ ডাকতে পারবেন না মাঠের আম্পায়াররা। বাকি সব নো বলের সিদ্ধান্ত মাঠ থেকে নিতে পারবেন অন-ফিল্ড আম্পায়াররা।

মঙ্গলবার শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজেও সফলভাবে ব্যবহার করা হয়েছে এই প্রযুক্তি।

২০১৬ সালে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজে প্রথমবার পরীক্ষামূলকভাবে পায়ের ‘নো বলের’ সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব দেয়া হয়েছিল থার্ড আম্পায়ারকে।

এরপর ২০১৯ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সীমিত ওভারের সিরিজে পায়ের ‘নো বল’ দেখার দায়িত্বে ছিল থার্ড আম্পায়ারের।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল