২৯ সেপ্টেম্বর ২০২০

ইংল্যান্ড-পাকিস্তান টেস্টে পায়ের ‘নো’ ধরবেন থার্ড আম্পায়ার

ইংল্যান্ড-পাকিস্তান টেস্টে পায়ের ‘নো’ ধরবেন থার্ড আম্পায়ার - ছবি : সংগৃহীত

বুধবার থেকে শুরু হওয়া ইংল্যান্ড ও পাকিস্তান টেস্ট সিরিজে দিয়েই বোলারাদের সামনের পায়ের ‘নো বল’ ধরার প্রযুক্তির ব্যবহার শুরু করতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এতদিন সাধারনত অন-ফিল্ড আম্পায়াররাই পায়ের নো-বল দিতেন ।

বুধবার এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তারা জানায়, ‘আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে দুই দলের সম্মতিতে সামনের পায়ের ‘নো বল’ এর জন্য প্রযুক্তি ব্যবহার করা হবে। এই তিন টেস্টে প্রযুক্তিটির পারফরম্যান্স পর্যালোচনা করে ভবিষ্যতে টেস্ট ক্রিকেটে এটির ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

নতুন নিয়ম অনুযায়ী, প্রতিটি বলের পর বোলারের সামনের পায়ের অবস্থান দেখে মাঠের আম্পারের সাথে কথা বলবেন থার্ড আম্পায়ার। এক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের নির্দেশনা ছাড়া পায়ের ‘নো বল’ ডাকতে পারবেন না মাঠের আম্পায়াররা। বাকি সব নো বলের সিদ্ধান্ত মাঠ থেকে নিতে পারবেন অন-ফিল্ড আম্পায়াররা।

মঙ্গলবার শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজেও সফলভাবে ব্যবহার করা হয়েছে এই প্রযুক্তি।

২০১৬ সালে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজে প্রথমবার পরীক্ষামূলকভাবে পায়ের ‘নো বলের’ সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব দেয়া হয়েছিল থার্ড আম্পায়ারকে।

এরপর ২০১৯ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সীমিত ওভারের সিরিজে পায়ের ‘নো বল’ দেখার দায়িত্বে ছিল থার্ড আম্পায়ারের।

সূত্র : বাসস


আরো সংবাদ

নওগাঁয় বন্যা পরিস্থিতির অবনতি, হুমকির মুখে আহসানগঞ্জ হাট-সংলগ্ন ব্রিজ স্ত্রীকে পুড়িয়ে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড দেশে করোনায় আরো ২৬ জনের মৃত্যু স্লোভেনিয়ায় বাংলাদেশীসহ ১১৩ অভিবাসী আটক ওমানে বাংলাদেশ স্কুল মাস্কাটের জন্য স্বস্তির খবর মাস্ক কেলেঙ্কারি : জেএমআই চেয়ারম্যান গ্রেফতার জাহালমকে ক্ষতিপূরণ প্রশ্নে রুলের রায় বুধবার রাজনীতিতে চরম দুঃসময় চলছে বিএনপি’র : কাদের আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু ‘সরকারের লোকজনের কয়েকটা মাস্ক পরা দরকার কারণ তারা অনেক ভাইরাসে আক্রান্ত’ ওয়াটার স্কিয়িংয়ে বিশ্বরেকর্ড, ভাইরাল ৬ মাসের শিশু(ভিডিও)

সকল

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)