২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

১০ মাস বেতন নেই কোহলিদের

১০ মাস বেতন নেই কোহলিদের - ছবি : সংগৃহীত

লকডাউনে আর্থিক ক্ষতির শিকার কেবল আমজনতাই হয়নি। বিশ্বের ধনীতম ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের তরফে তারকা ক্রিকেটারদের বেতনও আটকে রয়েছে। জানা গেছে, গত বছরের অক্টোবর থেকে বেতনহীন অবস্থায় দিন কাটাচ্ছেন কোহলি-রোহিত শর্মাসহ বোর্ডের ২৭ জন চুক্তিভিত্তিক ক্রিকেটার। চার মাস অন্তর ক্রিকেটাররা প্রাপ্য বেতন পেয়ে থাকেন। সেই হিসাবে ডিসেম্বর থেকে জাতীয় ক্রিকেট দল যে দুটি টেস্ট, আটটি টি২০ এবং ৯টি ওডিআই ম্যাচ খেলেছে, সেই টাকা এখনো বকেয়া রয়ে গিয়েছে।

বিভিন্ন ক্যাটাগরিতে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন দিতে বার্ষিক বিসিসিআইয়ের খরচ হয় ৯৯ কোটি রুপি। বোর্ডের কমপক্ষে আটজন ক্রিকেটার ইন্ডিশন এক্সপ্রেসকে জানিয়েছেন গত দশ মাস বেতন পাননি তারা। এই বিষয়ে অরুণ ধূমলকে ফোন করা হলে তার জবাব মেলেনি।

বিসিসিআইয়ের তরফে শেষবার ব্যালান্স শিট প্রকাশ করা হয়েছিল ২০১৮-র মার্চে। সেখানে বলা হয়েছে বোর্ডের নগদ ও ব্যাংক ব্যালেন্স এর পরিমাণ ৫৫২৬ কোটি টাকা। ফিক্সড ডিপোজিটের পরিমাণ ২৯৯২ কোটি রুপি। ২০১৮ র এপ্রিলে বোর্ডের সঙ্গে স্টার টিভির সম্প্রচার স্বত্ব অনুযায়ী চুক্তির পরিমাণ ৬১৩৮ কোটি রুপি।

ঘটনাচক্রে, গত ডিসেম্বর থেকে বোর্ডের কোনো ফিনান্সিয়াল অফিসার নেই। গত মাস থেকে ফাঁকা হয়েছে জেনারেল ম্যানেজার এবং সিইও পোস্ট-ও। বোর্ডের সংবিধান অনুযায়ী, সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সচিব জয় শাহের মেয়াদ ফুরিয়েছে। সব মিলিয়ে বেশ টালমাটাল অবস্থায় বিসিসিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে একান্ত আলাপচারিতায় জাতীয় দলের এক তারকা জানালেন, বোর্ডের তরফে চুক্তিভুক্ত ক্রিকেটারদের জানানো হয়েছে, তিন মাস অন্তর বেতনের জন্য ইনভয়েস সংগ্রহ করতে। কিন্তু এবার কিছুই জানানো হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক সেই ক্রিকেটার জানালেন, “বেতনের বিষয়ে কী হবে, তা নিয়ে কোনো স্পষ্ট ধারণা নেই আমাদের। শেষবার ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরের জন্য বেতনের ইনভয়েস সংগ্রহ করতে বলা হয়। সেই টাকাও জমা পড়েনি।”

শুধু জাতীয় দলের তারকা ক্রিকেটাররাই নন। বয়সভিত্তিক ও প্রথম শ্রেণির ক্রিকেটারদেরও বেতন নিয়ে চূড়ান্ত অনিশ্চয়তা রয়েছে। যদিও বিসিসিআইয়ের ওয়েবসাইটে দাবি করা হয়েছে প্রত্যেক রাজ্য সংস্থাকে বেতন বাবদ ১০ কোটি করে রুপি দিয়ে দেয়া হয়েছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল