২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাঠে নেই, তবু রেকর্ড গড়ার দৌঁড়ে সাকিব

সাকিব আল হাসান - ছবি : সংগৃহীত

সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ৪৯ রানে ৪ উইকেট শিকার করেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস। ফলে টেস্টে তার উইকেট শিকার ১৫০ স্পর্শ করেছে। তাতেই রেকর্ড বইয়ে নিজের নাম তুলেছেন স্টোকস।

৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেন স্টোকস। ব্যাট হাতে আগেই ৪ হাজার রান স্পর্শ করেছেন তিনি। স্টোকসের আগে এই কীর্তিতে নাম লেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, ইংল্যান্ডের ইয়ান বোথাম, ভারতের কপিল দেব, দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি।

৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেও, দ্বিতীয় দ্রুততম খেলোয়াড় হিসেবে এটি করেছেন স্টোকস। নিজের ৬৪তম টেস্টে এই অর্জন করেছেন স্টোকস। আর ৬৩তম ম্যাচে ৪ হাজার রান ও ১৫০ উইকেট নিয়ে এই রেকর্ডের মালিক ওয়েস্ট ইন্ডিজের সোবার্স।

তবে এই রেকর্ড এককভাবে দখলে নেয়ার দারুন সুযোগ আছে বাংলাদেশের সাবেক অধিনায়ক ও সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। এজন্য ব্যাটে হাতে আর মাত্র ১৩৮ রান লাগবে সাকিবের। কারন সাকিবের টেস্ট পরিসংখ্যান হলো- ৫৬ ম্যাচে ৩ হাজার ৮৬২ রান ও ২১০ উইকেট। বল হাতে ১৫০ উইকেটের বেশি রয়েছে তার। এখন ব্যাট হাতে ৪ হাজার রান পূর্ণ করতে হবে সাকিবকে।

আন্তর্জাতিক অঙ্গনে ফেরার পর হয়তো দ্রুতই রেকর্ডটি দখলে নিয়ে নিবেন সাকিব। সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফেলার পরই শুরু হয়ে যাবে ক্ষণগণনা। টেস্টে তার রান ৩ হাজার ৮৬২। আর সেটি করতে পারলে, সাকিবের পেছনে পড়বেন- সোবার্স, বোথাম, কপিল, ক্যালিস, ভেট্টোরি ও স্টোকস।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল