১৫ আগস্ট ২০২০

মাঠে নেই, তবু রেকর্ড গড়ার দৌঁড়ে সাকিব

সাকিব আল হাসান - ছবি : সংগৃহীত
24tkt

সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ৪৯ রানে ৪ উইকেট শিকার করেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস। ফলে টেস্টে তার উইকেট শিকার ১৫০ স্পর্শ করেছে। তাতেই রেকর্ড বইয়ে নিজের নাম তুলেছেন স্টোকস।

৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেন স্টোকস। ব্যাট হাতে আগেই ৪ হাজার রান স্পর্শ করেছেন তিনি। স্টোকসের আগে এই কীর্তিতে নাম লেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, ইংল্যান্ডের ইয়ান বোথাম, ভারতের কপিল দেব, দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি।

৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেও, দ্বিতীয় দ্রুততম খেলোয়াড় হিসেবে এটি করেছেন স্টোকস। নিজের ৬৪তম টেস্টে এই অর্জন করেছেন স্টোকস। আর ৬৩তম ম্যাচে ৪ হাজার রান ও ১৫০ উইকেট নিয়ে এই রেকর্ডের মালিক ওয়েস্ট ইন্ডিজের সোবার্স।

তবে এই রেকর্ড এককভাবে দখলে নেয়ার দারুন সুযোগ আছে বাংলাদেশের সাবেক অধিনায়ক ও সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। এজন্য ব্যাটে হাতে আর মাত্র ১৩৮ রান লাগবে সাকিবের। কারন সাকিবের টেস্ট পরিসংখ্যান হলো- ৫৬ ম্যাচে ৩ হাজার ৮৬২ রান ও ২১০ উইকেট। বল হাতে ১৫০ উইকেটের বেশি রয়েছে তার। এখন ব্যাট হাতে ৪ হাজার রান পূর্ণ করতে হবে সাকিবকে।

আন্তর্জাতিক অঙ্গনে ফেরার পর হয়তো দ্রুতই রেকর্ডটি দখলে নিয়ে নিবেন সাকিব। সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফেলার পরই শুরু হয়ে যাবে ক্ষণগণনা। টেস্টে তার রান ৩ হাজার ৮৬২। আর সেটি করতে পারলে, সাকিবের পেছনে পড়বেন- সোবার্স, বোথাম, কপিল, ক্যালিস, ভেট্টোরি ও স্টোকস।

সূত্র : বাসস


আরো সংবাদ