২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এশিয়া কাপ বাতিল, বিশ্বকাপ না হলে আইপিএলের সম্ভাবনা : গাঙ্গুলী

- সংগৃহীত

এশিয়া কাপ বাতিল হয়েছে, তা নিশ্চিত করেছেন ভারতের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী। সেই সাথে আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ না হলে, দেশেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) করেেত সর্বাত্মক চেষ্টা করবে বিসিসিআই। আর তাও যদি সম্ভব না হয়, দ্বিতীয় বিকল্প হিসেবে বিদেশের মাটিতে হবে আইপিএল। এসব নিয়ে ভারতের স্থানীয় পত্রিকা আনন্দবাজারে একটি সাক্ষাৎকার দিয়েছেন গাঙ্গুলী।

আজ ৮ জুলাই, গাঙ্গুলীর ৪৮তম জন্মদিন। জন্মদিন উপলক্ষ্যে গাঙ্গুলীর সাক্ষাৎকার ছাপিয়েছে আনন্দবাজার। সাক্ষাৎকারটির চুম্বক অংশ পাঠকের জন্য তুলে ধরা হলো।

প্রশ্ন : জন্মদিনের শুভেচ্ছা। বিশেষ দিন নিয়ে পরিকল্পনা কী?

সৌরভ গাঙ্গুলী : কোনও পরিকল্পনা নেই। জন্মদিন পালন কিছু করছি না। নো বার্থডে সেলিব্রেশন। এটা উৎসব করার সময় নয়।

প্রশ্ন : ভারতীয় ক্রিকেটে খেলা শুরু করার কোনও চিন্তা-ভাবনা চলছে?

সৌরভ গাঙ্গুলী : আমরা চেষ্টা করছি আইপিএল করার। তবে নানা বিষয়ের উপরে তা নির্ভর করবে। টি-২০ বিশ্বকাপ হয় কি না, সেটি দেখার বিষয়। দু’টো বড় টুর্নামেন্ট এই কঠিন পরিস্থিতিতে, এত অল্প সময়ের মধ্যে জায়গা করানো কঠিন হবে। তার চেয়েও বড় কথা, করোনা নিয়ে পরিস্থিতি কী দাড়ায়, সেটা দেখতে হবে। এই মুহূর্তে সব চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, মানুষের সুরক্ষা এবং নিরাপত্তা। তার সঙ্গে আপস করে কোনও কিছু করা হবে না। জীবনের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নয়। খেলার অনেক সময় রয়েছে।

প্রশ্ন : মেলবোর্নে নতুন করে লকডাউন শুরু হয়েছে। টি-২০ বিশ্বকাপ তাতে আরও অনিশ্চিত।

সৌরভ গাঙ্গুলী : টুর্নামেন্ট করার পরিকল্পনা থাকলে মেলবোর্নকে ছাড়াই করতে পারে আইসিসি। বিশ্বকাপ হবে কি না, তা পুরোপুরি আইসিসির সিদ্ধান্ত।

প্রশ্ন : আইসিসি বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তও নিচ্ছে না। এতে নানা মহলে অসন্তোষও তৈরি হচ্ছে।

সৌরভ গাঙ্গুলী : আইসিসি হয়তো চেষ্টা করছে, সব দিক ভাল ভাবে দেখে নিতে যে, বিশ্বকাপ আয়োজনের আর কোনও সম্ভাবনা আছে কি না। বিশ্বকাপ থেকে হওয়া মুনাফা থেকে সব দেশকে আর্থিক অনুদানও দেওয়া হয়। তা থেকে ক্রিকেট উন্নয়নের অনেক কাজ হয়। নানা দিক নিয়ে ভাবতে হচ্ছে। তাই হয়তো আইসিসি চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি।

প্রশ্ন : আইপিএল না হলে ভারতীয় বোর্ডের কত টাকা ক্ষতি হতে পারে?

সৌরভ গাঙ্গুলী : আমাদের হিসাব অনুযায়ী, আইপিএল না হলে চার হাজার কোটি টাকা মতো ক্ষতি হবে।

প্রশ্ন : যদি আইপিএল হয়, বিদেশে আয়োজন করা হতে পারে?

সৌরভ গাঙ্গুলী : হ্যাঁ, হতে পারে। আমরা চেষ্টা করছি, দেশেই করার। আবারও বলছি, সেটা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে দেশের পরিস্থিতির উপরে। অক্টোবর-নভেম্বরে যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ না হয় এবং আমাদের দেশের পরিস্থিতিতে অনেকটা উন্নতি হয়, তা হলে দেশেই আইপিএল করার কথা ভাবা যেতে পারে।

প্রশ্ন : যদি আইপিএল বিদেশে নিয়ে যেতে হয়, কোনও বিকল্প দেশ ভেবে রাখা হচ্ছে কি?

সৌরভ গাঙ্গুলী : শ্রীলংকা ও দুবাই নিয়ে কথাবার্তা চলছে। তবে আমাদের প্রথম পছন্দ অবশ্যই নিজেদের দেশে করা। যদি পরিস্থিতির উন্নতি হয় তবেই তা সম্ভব। আইপিএলে যে আটটা শহরের দল খেলে, তার মধ্যে পাঁচটা শহরেই করোনার প্রকোপ সাংঘাতিক। সেটাও মাথায় রাখতে হবে।

প্রশ্ন : নিউজিল্যান্ডের কথাও শোনা গেল মাঝে। সেখানেও হতে পারে?

সৌরভ গাঙ্গুলী : কঠিন। নিউজিল্যান্ডের সঙ্গে সময়ের অনেক তফাত।

প্রশ্ন : ১১৭ দিন বাদে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। সাউদাম্পটনে আজ থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট।

সৌরভ গাঙ্গুলী : আমি খুব আগ্রহ নিয়ে এই টেস্টের দিকে তাকিয়ে রয়েছি। যদি সব কিছু ঠিকঠাক চলে এই টেস্টে, তা হলে অন্যান্য অনেক দেশ সাহস পাবে। আমার সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কলিন গ্রেভসের কথা হচ্ছিল। উনি বলছিলেন, প্রচুর সাবধানতা নেওয়া হয়েছে, টেস্ট ম্যাচটা করার জন্য। সাউদাম্পটনের মাঠের মধ্যে হোটেলে সকলকে রাখা হচ্ছে। টেস্ট চলাকালীন কেউ সেখান থেকে বেরোবে না, কাউকে ঢুকতে দেওয়া হবে না। এখনও পর্যন্ত কোনও সংক্রমণের খবর আসেনি। আমার কোনও সন্দেহ নেই যে ক্রিকেট বিশ্বের অনেকের চোখ থাকবে সাউদাম্পটনের দিকে। আমি খেলা শুরুর এক ঘণ্টা আগে থেকে টিভির সামনে বসব এটা দেখার জন্য যে, ওরা কী ভাবে সব আয়োজন করছে।

প্রশ্ন : স্টেডিয়ামের মধ্যে হোটেল, সেখানেই সবাইকে নিভৃতবাসে রেখে ম্যাচের আয়োজন করো। এটাই কি খেলার ভবিষ্যৎ হতে যাচ্ছে?

সৌরভ গাঙ্গুলী : প্রতিষেধক না বেরোনো পর্যন্ত হয়তো আমাদের এ রকম ভাবে চলতে হবে। হয়তো এ বছরের ক্রিকেটে আমরা এটা দেখব। তার পরে করোনার প্রকোপ কমতে থাকলে, প্রতিষেধকের খোঁজ পেলে পরিস্থিতি আগের মতো হয়ে যাবে। আমি আশাবাদী, সব কিছু আবার আগের মতো ঠিক হয়ে যাবে।

প্রশ্ন : বিদেশে ফুটবল শুরু হয়েছে, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট শুরু হচ্ছে আজ থেকে। কবে নাগাদ বিরাট কোহালি, রোহিত শর্মাদের ফের মাঠে দেখা যেতে পারে? এশিয়া কাপে?

সৌরভ গাঙ্গুলী : এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছে। এ বারে আর হচ্ছে না। আমরা আইসিসি-র সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি। দেখা যাক, কবে তারা চূড়ান্ত ঘোষণা করে। তার পরে আইপিএল নিয়ে আমরা সিদ্ধান্ত নিব। আমরা মাথায় রাখছি, যদি অক্টোবর-নভেম্বরের দিকে পরিস্থিতির উন্নতি হলে আইপিএল করা যায়। এই মুহূর্তে তার আগে ক্রিকেট শুরু হওয়ার সম্ভাবনা দেখছি না। বাসস


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল