২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বকাপ নিয়ে ভারতকে আইসিসির হুমকি

বিশ্বকাপ নিয়ে ভারতকে আইসিসির হুমকি - সংগৃহীত

কর ছাড়ের ব্যাপারে লিখিত আশ্বাস না দিলে ভারত থেকে টি-২০ বিশ্বকাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ সরিয়ে নেয়ার হুমকি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার দু’বছর পর অর্থাৎ ২০২৩ সালে ওয়ান ডে বিশ্বকাপ আয়োজন করার কথা ভারতীয় ক্রিকেট বোর্ডের।

আইসিসির নিয়ম অনুযায়ী, এই দুটি মেগা টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে বেশ কিছু শর্ত মানতে হবে আয়োজক সংস্থা বিসিসিআইকে। তার মধ্যে কর ছাড়ের বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। সাধারণত বিশ্বকাপের ১৮ মাস আগেই সে দেশের সরকারের কাছ থেকে কর ছাড়ের বিষয়ে লিখিত আশ্বাস সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ডকে পাঠিয়ে দিতে হয় বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার কাছে। চলতি বছরের ১৮ এপ্রিল ছিল তার ডেড-লাইন। কিন্তু করোনা জেরে উদ্ভুত পরিস্থিতিতে বিসিসিআই এখন পর্যন্ত আইসিসিকে কোনো কিছু জানিয়ে উঠতে পারেনি। সেই কারণে, আইসিসি জেনারেল কাউন্সিল এবং কোম্পানি সেক্রেটারি জোনাথন হল সম্প্রতি বিসিসিআইকে একটি ই-মেইল বার্তা পাঠিয়েছে। যেখানে বলা হয়েছে, অবিলম্বে করের প্রসঙ্গে লিখিত আশ্বাস দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। তা নাহলে অন্য উপায় খুঁজতে হবে আইসিসিকে। প্রয়োজনে, দুটি মেগা ইভেন্টই ভারত থেকে সরিয়ে নিতে বাধ্য হবে আইবিসি, এমন ইঙ্গিতও দিয়েছেন জোনাথন।

তবে বোর্ড কর্তারা চুপ করে বসে নেই। পাল্টা ই-মেইল পাঠিয়ে বিসিসিআই জানিয়েছে, ‘করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। এই অবস্থায় বিশ্বকাপের কর ছাড় নিয়ে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আলোচনা করা যায়নি। তাই আমাদের আরো কিছুটা সময় দেয়া হোক। অন্তত জুন মাস পর্যন্ত।’

এর জবাবে আইসিসি জানিয়েছে, সময় আর বাড়ানো সম্ভব নয়। আর এতেই চটেছে বিসিসিআই। পাল্টা ভারতীয় বোর্ড লিখেছে, ‘আইসিসি সময় বাড়াতে পারবে না এটা কোথায় লেখা রয়েছে? সেটা আমাদের দেখাক।’

সূত্র : বর্তমান

 


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল